জাতীয় সংসদের উপনেতা বেগম মতিয়া চৌধুরী বলেছেন, নজরুল আজীবন অসাম্প্রদায়িকতা প্রতিষ্ঠায় সংগ্রাম করে গেছেন, ব্যক্তিজীবনে চর্চা করেছেন। অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা করা গেলে নজরুলের প্রতি আমরা সত্যিকার অর্থেই শ্রদ্ধা নিবেদন করতে পারবো। 

বৃহস্পতিবার (২৫ মে) বিকেলে জাতীয় কবির স্মৃতিধন্য ময়মনসিংহের ত্রিশালের দরিরামপুর শহীদ সৈয়দ নজরুল ইসলাম মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

কবিকে খণ্ডিতভাবে উপস্থাপন না করার আহ্বান জানিয়ে বেগম মতিয়া চৌধুরী বলেন, তিনি সৃষ্টি সুখের উল্লাসে কর্মকে উপস্থাপনের চেষ্টা করেছেন। কাজী রফিকউল্লাহ দারোগা যদি কবিকে ত্রিশালের কাজীর সিমলায় নিয়ে না আসতেন তাহলে নজরুল কবি হিসেবে পরিশীলিত হতেন না। ওই অল্প সময়ের শিক্ষা তাকে আলোকিত করেছিল। 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও ময়মনসিংহ জেলা প্রশাসনের যৌথ আয়োজনে শুরু হওয়া তিন দিনব্যাপী জাতীয় পর্যায়ের এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

সভাপতির বক্তব্যে তিনি বলেন, নজরুলের গান ও কবিতা ছিল মুক্তিকামী বাঙালির অফুরন্ত প্রেরণার উৎস। মহান মুক্তিযুদ্ধে তার গান ও কবিতা বীর মুক্তিযোদ্ধাসহ আপামর বাঙালিকে অনুপ্রেরণা জুগিয়েছে, উদ্বুদ্ধ করেছে। নজরুলের কালজয়ী গান ও কবিতা আমাদের জাতীয় সত্তার সঙ্গে মিশে আছে বলেই তিনি বাঙালির জাতীয় কবির মর্যাদায় অভিষিক্ত। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কবি নজরুলের সম্পর্ক ছিল অত্যন্ত নিবিড়। বঙ্গবন্ধু হলেন বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক আর নজরুল বাংলা সাহিত্যের।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। স্মারক বক্তব্য দেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৌমিত্র শেখর। সম্মানিত বক্তা ছিলেন কবির খিলখিল কাজী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শরীফ আহমেদ, সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, হাফেজ রুহুল আমিন মাদানী, নাজিম উদ্দীন আহমেদ, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান, পুলিশ সুপার মোহা. মাছুম আহাম্মদ ভুঞা, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম মুহাম্মদ শামসুদ্দিন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন। 

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীরা নৃত্য ও সংগীত পরিবেশন করেন। নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষ্যে নজরুল একাডেমি মাঠে বসেছে নজরুল মেলা। 

এর আগে সকালে ময়মনসিংহ নগরীতে নজরুল সেনা স্কুলের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। এছাড়াও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দুই দিনব্যাপী অনুষ্ঠানে বৃহস্পতিবার সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী।

উবায়দুল হক/আরএআর