ফরিদপুরে রোববার (২৮ মে) বিকেলে একই সময়ে কাছাকাছি দূরত্বে বিবদমান পৌর আওয়ামী লীগের দুইটি পক্ষের উদ্যোগে পৃথক ছয়টি সমাবেশের আহ্বান করা হয়েছে। দেশব্যাপী বিএনপির নৈরাজ্য, সন্ত্রাস ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে সমাবেশগুলোর ডাক দেওয়া হয়েছে।

পৌর আওয়ামী লীগের আহ্বায়ক মনিরুল হাসান সমর্থিত অংশ রোববার বিকেল ৪টায় শহরের ব্রাহ্মসমাজ সড়কে প্রথমে সভা আহ্বান করে। এ উপলক্ষ্যে প্রায় পুরো সড়ক আটকে মঞ্চ নির্মাণের কাজ শুরু হয় শনিবার (২৭ মে) সকাল থেকেই।

অপরদিকে পৌর আওয়ামী লীগের ১নং যুগ্ম আহ্বায়ক সহিদউদ্দিন আহমেদ সমর্থিত অংশ ব্রাহ্মসমাজ সড়ক থেকে আনুমানিক এক শ মিটার দূরে অম্বিকা ময়দানে আকস্মিকভাবে একই দাবিতে একই সময়ে সভা আহ্বান করে। এ সভা আহ্বান করা হয় শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে। এ সভার ঘোষণা দিয়ে শহরে মাইকিংও শুরু হয়েছে। তবে পাশাপাশি যুগ্ম আহ্বায়ক সহিদউদ্দিন আহমেদ সমর্থিত অংশের পক্ষে একই সময়ে পৃথক ব্যানারে আরও চারটি সভা আহ্বান করা হয়েছে কাছাকাছি জায়গায়।

এরমধ্যে সরকারি রাজেন্দ্র কলেজের মাঠে সভা ডাকা হয়েছে পৌর স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে, তার পাশে তিন রাস্তার মোড়ে চাঁদনী বিউটি পার্লারের পাশে পৌর যুব মহিলা আওয়ামী লীগের নামে, ফরিদপুর প্রেসক্লাব চত্বরে ডাকা হয়েছে পৌর শ্রমিক লীগের নামে এবং জনতা ব্যাংকের মোড়ে সমাবেশ ডাকা হয়েছে পৌর মহিলা আওয়ামী লীগের নামে।

এ বিষয়ে বিবদমান ফরিদপুর পৌর আওয়ামী লীগের একাংশের নেতা ১নং যুগ্ম আহ্বায়ক সহিদউদ্দিন বলেন, আমরা দেশব্যাপী বিএনপির নৈরাজ্য, সন্ত্রাস ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে স্থানীয় অম্বিকা ময়দানসহ শহরের বিভিন্ন জায়গায় এসব সমাবেশের আহ্বান করেছি। আমরা শান্তিপূর্ণ সমাবেশ করবো।

ফরিদপুর পৌর আওয়ামী লীগের আহ্বায়ক মনিরুল হাসান সমর্থিত অংশের নেতা পৌর আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মনিরুজ্জামান বলেন, আমরা কয়েক দিন আগেই এই সভা আহ্বান করেছি। অপরপক্ষ শনিবার সন্ধ্যা থেকে মাইকিং শুরু করে। এতেই পরিষ্কার, তারা এ সভা উদ্দেশ্যমূলকভাবে ডেকেছে। তবে এতে আমাদের বলার কিছু নেই। যে যার মতো সভা-সমাবেশ করুক।

একই দিনে একই সময়ে কাছাকাছি জায়গায় ছয়টি সমাবেশ আহ্বান করার বিষয়ে জানতে চাইলে ফরিদপুর কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ জলিল বলেন, এটা ছোট শহর। একই সময়ে ছয়টি সমাবেশ হওয়ার সুযোগ নেই। এ ব্যাপারে নেতাদের সঙ্গে কথা বলা হবে।

জহির হোসেন/এমজেইউ