পুলিশের হাতে গ্রেপ্তারের পর হাতকড়া নিয়েই পালিয়েছে মাসুদ রানা (২৮) নামে এক মাদক মামলার আসামি। চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানা পুলিশ মাসুদকে নিয়ে মাদক উদ্ধার অভিযানে গেলে এ ঘটনা ঘটে। ৪ দিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত মাসুদকে গ্রেপ্তার বা হাতকড়া উদ্ধার করতে পারেনি পুলিশ।

পুলিশ ও স্থানীয়দের ধারণা, হাতকড়া নিয়েই ভারতে পালিয়ে গেছে মাসুদ। পলাতক মাসুদ রানা সদর উপজেলার আলাতুলি ইউনিয়নের ভারতীয় সীমান্তবর্তী কোদালকাটি জেলাপাড়ার নাজিবুলের ছেলে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত বুধবার (২৪ মে) একটি মাদক মামলায় ওয়ারেন্টভুক্ত আসামি মাসুদ রানাকে আটক করে বিজিবি পোলাডাঙ্গা ক্যাম্পের সদস্যরা। পরে পুলিশ তাকে চাঁপাইনবাবগঞ্জ সদর থানায় নিয়ে আসে। এ সময় গ্রেপ্তারকৃত আসামির মোবাইলে অনেকগুলো হেরোইনের ছবি দেখা যায়। রাতে তাকে সঙ্গে নিয়েই দুর্গম চরাঞ্চল সদর উপজেলার আলাতুলি ইউনিয়নের কোদালকাটি এলাকায় অভিযানে যায় পুলিশ। সেখানে স্কুলপাড়ার একটি পাঠখড়ির মাচা থেকে কোটি টাকা মূল্যের ১ কেজি ৮২ গ্রাম হেরোইন উদ্ধার করে। সে সময় মাসুদের দুই হাতে একটি হাতকড়া লাগানো ছিল।

পুলিশের দাবি, ফেরার পথে ভোর ৫টার দিকে জেলেপাড়ার একটি লিচুবাগানে পুলিশ সদস্যকে ধাক্কা দিয়ে মাসুদ হাতকড়া নিয়েই দৌড়ে অন্ধকারের মধ্যে লুকিয়ে যায়। এরপর পুলিশ পিছু নিলেও তাকে ধরতে পারেনি। পুলিশের এই বিশেষ অভিযানে ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মাহবুবুর রহমান, এসআই জালাল উদ্দীন, এসআই নাসির উদ্দীন, এএসআই নয়ন, এএসআই আব্দুল কাদেরসহ বেশ কয়েকজন পুলিশ সদস্য।

এদিকে ঘটনার পর পরই পুলিশ তার সন্ধানে অভিযানে নামে। কিন্তু গত চার দিনেও তাকে গ্রেপ্তার করেত পারেনি পুলিশ। পুলিশের ধারণা, মাসুদ সীমান্ত পেরিয়ে ভারতে পালিয়েছে।

পুলিশ জানায়, আসামির বাবা নাজিবুল ইসলামও মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামি। তিনি এখন ভারতে পালিয়ে আছেন। তার আপন ছোটভাই ও খালাতো ভাই সবাই মাদক কারবারে জড়িত। তাদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জাদ হোসেন বলেন, মাসুদ রানাকে গ্রেপ্তারের পর মাদকের একটি বড় চালানের সন্ধান জানতে পারে পুলিশ। এরপর রাতে তাকে নিয়ে মাদক উদ্ধারে যায় পুলিশের একটি দল। এ সময় বজ্রপাত ও প্রচুর বৃষ্টির কারণে মাসুদ পুলিশের কাছ থেকে পালিয়ে যায়। আমরা এলাকার বিজিবি ও জনপ্রতিনিধিসহ সাধারণ মানুষের সহায়তায় তাকে গ্রেপ্তারে অভিযান করছি। আশা করি, শিগগিরই মাসুদ ধরা পড়বে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ ঢাকা পোস্টকে বলেন, এর আগেও মাসুদ ভারতে অবস্থান করত। তার বাবাও সেখানে রয়েছে বলে আমরা জানতে পেরেছি। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী আমরা ধারণা করছি, মাসুদ রানা ভারতে পালিয়ে গিয়ে থাকতে পারেন। তবে তাকে ধরতে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

জাহাঙ্গীর আলম/এবিএস