আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজ

এসএসসি পরীক্ষার খাতা জমা না দিয়ে বাড়ি নিয়ে চলে যান আল-আমিন নামের এক পরীক্ষার্থী। পরে ওই পরীক্ষার্থীর বাড়ি থেকে পুলিশ খাতা উদ্ধার করে। এ ঘটনায় ওই পরীক্ষার্থীসহ দায়িত্বে অবহেলার কারণে দুই শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

রোববার (২৮ মে) এমনই এক ঘটনা ঘটেছে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজ কেন্দ্রে।

জানা গেছে, ঘূর্ণিঝড় মোখার কারণে স্থগিত হওয়া এসএসসির কৃষি শিক্ষা বিষয়ের পরীক্ষা গতকাল রোববার অনুষ্ঠিত হয়। এ সময় আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজ কেন্দ্রে পরীক্ষা দেওয়ার সময় সবার চোখ ফাঁকি দিয়ে আল-আমিন তার পরীক্ষার খাতা নিয়ে বাড়িতে চলে যান। পরীক্ষা শেষে খাতা গণনার সময় একটি খাতা কম পাওয়ায় কেন্দ্রজুড়ে তোলপাড় শুরু হয়। বিষয়টি জানানো হয় পুলিশকে। পরে জানা যায় আল-আমিন পরীক্ষার খাতা বাড়িতে নিয়ে চলে গেছেন। পুলিশ বাড়ি থেকে পরীক্ষার খাতা উদ্ধার করে। এ ঘটনায় আল-আমিনকে বহিষ্কার করা হয়। এছাড়া দায়িত্বে অবহেলার অভিযোগে ডিউটি থেকে বহিষ্কার করা হয় কুমারী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আশরাফুল হক ও হাবিবুর রহমানকে।

হল সুপার ও আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, পরীক্ষা শেষে সবার অগোচরে আল-আমিন খাতা নিয়ে বাড়িতে চলে যান। বিষয়টি শনাক্ত করে আল-আমিনের বাড়ি থেকে খাতা উদ্ধার করে পুলিশ। আল-আমিনকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া দায়িত্বে অবহেলার কারণে দুই শিক্ষককেও বহিষ্কার করা হয়।

এ বিষয়ে জানতে আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রনি আলম নূরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঢাকা পোস্টকে বলেন, পরীক্ষার খাতা জমা না দিয়ে বাড়িতে নেওয়ার কারণে এক পরীক্ষার্থী ও দায়িত্বে অবহেলার অভিযোগে দুই শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। আমি একটি কর্মশালায় আছি। বিস্তারিত জানতে কেন্দ্রের হল সুপারের নিকট যোগাযোগ করুন।

আফজালুল হক/এমজেইউ