টাঙ্গাইলের গোপালপুরে সড়কে গাড়ি পার্কিংয়ের প্রতিবাদে সড়ক অবরোধ করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছেন স্থানীয়রা। পরে সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে স্থানীয়রা ছাড়াও ছাত্রলীগ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

সোমবার (২৯ মে) দুপুরে গোপালপুর-টাঙ্গাইল সড়কের গোপালপুর বাসস্ট্যান্ড এলাকায় এই বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তব্য দেন গোপালপুর পৌরসভার মেয়র রকিবুল হক ছানা, ৩নং ওয়ার্ডের কাউন্সিলর মঈনুদ্দিন বাবু, ৬নং ওয়ার্ডের নাসিরুদ্দিন শিকদার, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক জিহাদ হাসান, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক শফিকুর রহমান শফিক, সাবেক উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক আব্দুর রহমান বিমান, ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক আলমগীর রানা ও ইকবাল সোহেন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, যাত্রীবাহী বাস নির্দিষ্ট জায়গায় না রেখে সড়কের ওপর পার্কিং করে রাখা হয়। এতে প্রতিনিয়ত গোপালপুর-টাঙ্গাইল আঞ্চলিক সড়কে দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা ঘটছে। গতকাল রোববারও এই সড়কে মোটরসাইকেলের এক আরোহী নিহত হন। এরপরও সড়কে পার্কিং করা বন্ধ হচ্ছে না।

গোপালপুর পৌরসভার মেয়র রকিবুল হক ছানা বলেন, সড়কে পার্কিং না করতে বারবার শ্রমিক সংগঠনের নেতাদের অবহিত করা হলেও কোনো কাজ হচ্ছে না। বিষয়টি নিয়ে একাধিকবার উপজেলা আইনশৃঙ্খলা মিটিংয়েও বলা হয়েছে। এক দিন মানলে পরের দিন থেকেই আবার সড়কের ওপর গাড়ির পার্কিং করে রাখা হয়। এছাড়া পৌরসভায় নির্দিষ্ট কোনো বাস রাখার জায়গা নেই। সড়কের ওপর গাড়ি পার্কিং করায় প্রতিনিয়ত দুর্ঘটনার কারণে প্রাণহানির ঘটনা ঘটছে।

গোপালপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোশারফ হোসেন জানান, অবরোধ তুলে নেওয়ার পর সড়কে যানবাহন চলাচল শুরু  হয়েছে। সমস্যা সমাধানের জন্য মেয়র, পরিবহন শ্রমিক-মালিক সমিতির নেতা, ছাত্রসংগঠনের নেতৃবৃন্দকে নিয়ে আলোচনা করা হয়েছে।

অভিজিৎ ঘোষ/এমজেইউ