ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ ও বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের জেরে তিন দিনের জন্য ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

শুক্রবার (২ জুন) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার নিজাবে রহমত। তিনি জানান, বৃহস্পতিবার রাতে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। উদ্ভুত পরিস্থিতিতে সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা এবং আসন্ন ১২ জুন তারাকান্দা উপজেলা পরিষদের নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার লক্ষ্যে আজ ভোর ৬টা থেকে আগামী সোমবার (৫ জুন) ভোর ৬টা পর্যন্ত তারাকান্দা বাজার এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। এই সময়ে কোনো পক্ষই সভা, সমাবেশ, জনসংযোগ ও মিছিল করতে পারবে না।

এদিকে তারাকান্দা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল খায়ের জানান, গতরাতে সংঘর্ষের ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাতে তারাকান্দা উপজেলা সদর বাজারে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নুরুজ্জামান সরকারের নির্বাচন পরিচালনা কার্যালয়ে নেতাকর্মীরা অবস্থান করছিলেন। রাত ৮টার দিকে তারাকান্দা উত্তর বাজার থেকে উপজেলা সদরে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ফজলুল হকের সমর্থকরা একটি মিছিল বের করেন। মিছিলটি বিদ্রোহী প্রার্থীর কার্যালয়ের কাছে যেতেই ককটেল ও গুলির শব্দ শুনতে পান স্থানীয় লোকজন। এতে ৮ জন গুলিবিদ্ধসহ অন্তত ২০ জন আহত হন। এ সময় চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে রক্তাক্ত অবস্থায় আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল ও স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়।

আওয়ামী লীগের প্রার্থী ফজলুল হকের দাবি, তাদের শান্তিপূর্ণ মিছিলে বিদ্রোহী প্রার্থীর লোকজন হামলা করে। ওই সময় গুলি ও ককটেলে অন্তত ৫ জন আহত হন। অন্যদিকে বিদ্রোহী প্রার্থী নুরুজ্জামান সরকারের অভিযোগ, আওয়ামী লীগের দলীয় প্রার্থীর সমর্থকরা মিছিল নিয়ে তার নির্বাচনী কার্যালয়ে গুলিবর্ষণ ও ককটেল বিস্ফোরণ ঘটিয়ে অন্তত ১৫ জন নেতাকর্মীকে আহত করেছে।

উবায়দুল হক/এবিএস