মটর শ্রমিক ইউনিয়নের নির্বাচনকে কেন্দ্র করে শ্রমিকদের দ্বন্দ্বে নওগাঁয় অভ্যন্তরীণ রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। মঙ্গলবার (৬ জুন) সকাল থেকে শহরের বালুডাঙ্গা স্ট্যান্ড থেকে কোনো বাস ছেড়ে যায়নি। এতে চরম দুর্ভোগের মুখে পড়েছেন যাত্রীরা। 

অনেকে বাড়তি ভাড়া দিয়ে সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশায় নির্ধারিত গন্তব্যে যেতে বাধ্য হচ্ছেন। সমস্যা সমাধানে প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন তারা।

জানা যায়, নওগাঁ জেলা মটর শ্রমিক ইউনিয়নের তিন বছরের কমিটির মেয়াদ চলতি বছরের ১৫ মার্চ শেষ হয়েছে। মেয়াদ শেষ হওয়ার ২ মাস পার হলেও কমিটির নেতারা কোনোরকম সাধারণ সভা দেয়নি বা নির্বাচনের তারিখ ঘোষণা দিচ্ছে না। সাধারণ শ্রমিকেরা সাধারণ সভা ও নির্বাচনের জন্য বারবার তাগাদা দিলেও ইউনিয়নের বর্তমান নেতারা সাধারণ সভা ও নির্বাচনের তারিখ ঘোষণা করেননি। এই পরিস্থিতিতে গত ২৯ মে শ্রমিক ইউনিয়নের একটি অংশ সাধারণ সভার ডাক দেয়। ওই সভা থেকে শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা ও নির্বাচনের তারিখ ঘোষণার জন্য বর্তমান কমিটিকে সাত দিনের আলটিমেটাম দেওয়া হয়। আলটিমেটামের পরও দাবি পূরণ না হওয়ায় সাধারণ শ্রমিকদের বড় একটি অংশ মঙ্গলবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ করে দেয়।

সরেজমিন শহরের বালুডাঙ্গা বাসস্টান্ডে গিয়ে দেখা যায়, শ্রমিকদের দুটি পক্ষ বিভিন্ন প্রান্তে অবস্থান নিয়েছে। একটি পক্ষ এই ধর্মঘট না মেনে তাদের কয়েকটি পরিবহন সচল রেখেছে। এনিয়ে চলছে টান টান উত্তেজনা। যেকোনো মুহুর্তে বড় ধরনের সংঘাত সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মাঠে অবস্থান নিয়েছে পুলিশ। সাধারণ শ্রমিকদের পক্ষে মাঠ পর্যায়ের এই আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, বর্তমান কমিটির মেয়াদে সাধারণ সদস্যরা মৃত্যু অনুদান, চিকিৎসা অনুদানসহ বিভিন্ন আর্থিক সেবা থেকে বঞ্চিত হয়েছেন। এই কমিটির নেতারা শ্রমিকদের ন্যায্য পাওনা টাকা না দিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ করেছেন। এই অবস্থায় নির্বাচন দিলে হার নিশ্চিত জেনে তারা আর নির্বাচন দিচ্ছেন না। এভাবে যত দিন ক্ষমতা আঁকড়ে রাখা যায়, সেই চেষ্টা করে যাচ্ছেন তারা। ফেডারেশন থেকে অবৈধভাবে আগামী ২১ মাস কমিটির মেয়াদ বৃদ্ধি করে নিয়েছে বর্তমান কমিটি। কিন্তু সাধারণ শ্রমিকেরা এটা হতে দেবে না। নির্বাচনের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের এই ধর্মঘট চলবে।

নওগাঁ জেলা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আজাহারুল ইসলাম বলেন, দায়িত্ব গ্রহণের পর থেকে বর্তমান কমিটি করোনার কারণে ঠিকমতো কাজ করতে পারেনি। এমন পরিস্থিতিতে গত জানুয়ারি মাসে সাধারণ সভা ডাকা হয়েছিল। ওই সভায় ইউনিয়নের সদস্যদের মতামতের ভিত্তিতে বর্তমান কমিটির মেয়াদ বর্ধিত করা হয়েছে। এটা রেজুলেশন করা রয়েছে। সুতরাং কিছু লোক বর্তমান কমিটিকে অবৈধ বলে যে অভিযোগ করছে, তা মিথ্যা। সময় হলে ঠিকই নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। এদিকে, সকাল থেকে বাস বন্ধ থাকায় বিপাকে পড়তে হয়েছে অভ্যন্তরীণ রুটে চলাচলকারী বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের। বাড়তি ভাড়া দিয়েও সিএনজি ও ব্যাটারিচালিত পরিবহনে যাতায়াত করতে গিয়ে অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে। এতে যাত্রীদের নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে।

শহরের আরজী নওগাঁ মহল্লা থেকে বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে এসেছিলেন কলেজছাত্র মিনহাজ উদ্দিন। তার সাথে কথা হলে তিনি বলেন, সেমিস্টার পরীক্ষা শেষ হওয়ায় মহাদেবপুর উপজেলায়
বাড়িতে ফিরে যাওয়ার জন্য এসেছি। আসার পর দেখছি একটা বাসও নেই। বাসায় দ্রুত যাওয়াটা জরুরি ছিল। এখন বাধ্য হয়ে সিএনজিতে উঠে যেতে হবে। 

হাট নওগাঁ মহল্লা থেকে আসা মেজবা হাসান বলেন, জমিজমা সংক্রান্ত কাজে মান্দা উপজেলায় যাওয়ার জন্য এসেছি। সঠিক সময়ে না পৌঁছাতে পারলে কাজটাই হবে না। বাস পাচ্ছি না। সিএনজিতে দ্বিগুণ ভাড়া দিয়ে উঠতে হলো। প্রায়ই পরিবহন শ্রমিকদের দ্বন্দ্ব বাঁধে এর জন্য ভুগতে হয় আমাদের। এর একটা সমাধান হওয়া উচিত। 

নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) এহসানুর রহমান ভুঁইয়া বলেন, পরিবহন শ্রমিকদের চলমান দ্বন্দ্বটি দীর্ঘদিনের। এটি সমাধানে পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসন যৌথভাবে কাজ করছে। সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আশা করছি শীঘ্রই সমস্যাটি সমাধান হবে।

আরকে