৪ হাজার ৩শ টাকার চার্জার ফ্যানের মূল্য মুছে দিয়ে ৫ হাজার ২শ টাকায় বিক্রি করার অপরাধে নেত্রকোণায় তিনটি ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে ১৩ হাজার টাকা জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে নেত্রকোণা জেলা শহরের তেরি বাজারে এক অভিযান পরিচালনা করে এ জরিমানা আদায় করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নেত্রকোণা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ওসমান গনী এ অভিযান পরিচালনা করেন। এ সময় তাকে সহযোগিতা করেন, কৃষি বিপনন কর্মকর্তা হাবিল উদ্দিন ও জেলা পুলিশ লাইন্সের একটি টিম।

অভিযানে পূর্বা ইলেকট্রনিক্সকে ৮ হাজার, শ্রী মা ইলেকট্রনিক্সকে ৩ হাজার ও নেত্রকোণা ইলেকট্রনিক্সকে ২ হাজার টাকা জরিমানা এবং তা আদায় করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নেত্রকোণা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ওসমান গনী বলেন, অভিযানের পূর্বে আমাদের এক অফিস সহকারীকে ক্রেতা সাজিয়ে প্রথমে পূর্বা ইলেকট্রনিক্স দোকানে পাঠালে ওয়ালটন ব্র্যান্ডের ৪ হাজার ৩শ টাকার ফ্যানের মূল্য ৫ হাজার ২শ টাকা এবং ভিশন ব্র্যান্ডের ৪ হাজার ২শ টাকার ফ্যানের মূল্য ৫ হাজার ২শ টাকা চাওয়া হয়। পরে একই ফ্যান কিনতে পাশের শ্রী মা ইলেকট্রনিক্স ও নেত্রকোণা ইলেকট্রনিক্সের দোকানে গেলে একইরকম ফ্যানের একই মূল্য চাওয়া হয়।

পরে পূর্বা ইলেকট্রনিক্সে অভিযান চালালে তারা বেশি মূল্য চাওয়ার কথা অস্বীকার করায় এবং ফ্যানের এমআরপি মোছা দেখতে পাওয়ায় ৮ হাজার টাকা জরিমানা, অপরাধ স্বীকার করায় শ্রী মা ইলেকট্রনিক্সকে ৩ হাজার টাকা ও নেত্রকোণা ইলেকট্রনিক্সকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

তাদের উপস্থিতিতে এ সময় এক নারী ক্রেতার কাছে ন্যায্যমূল্যে একটি ফ্যান বিক্রি করা হয় জানিয়ে ভোক্তা অধিকার কর্মকর্তা বলেন, জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

জিয়াউর রহমান/এমএএস