টানা কয়েক দিনের তীব্র রোদ আর বিদ্যুতের ঘন ঘন লোডশেডিংয়ে কাহিল হয়ে পড়েছিলেন কুড়িগ্রামের মানুষ। অবশেষে স্বস্তির বৃষ্টিতে ভিজল কুড়িগ্রাম, জনমনে দেখা দিয়েছে প্রশান্তি।

শুক্রবার (৯ জুন) সকালে কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার অফিস সূত্রে জানা গেছে, জেলায় সকাল ৬টার পর থেকে সকাল ৯টা পর্যন্ত ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা থেমে থেমে অব্যাহত থাকতে পারে।

এদিকে, বৃষ্টিপাতের ফলে জেলার ৯টি উপজেলার মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে। জেলার সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের ছত্রপুর এলাকার মাঈনুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, ‘গরম আর লোডশেডিংয়ের কারণে মানুষের জীবন ছিল যায় যায় অবস্থা। আজ ভোর থেকে বৃষ্টি হওয়ার কারণে কী যে শান্তি পাইছি তা বলে শেষ করা যাবে না। পরিবেশটা একদম ঠান্ডা হয়ে গেল এখন।’ 

ওই এলাকার দিনমজুর নামদেল মিয়া ঢাকা পোস্টকে বলেন, ‘এতদিন রোদ আর গরমে মাঠে কাজ করতে খুব কষ্ট হত। আজ বৃষ্টি হয়ে খুব শান্তি পাইলাম। এ রকম দিন (আবহাওয়া) থাকলে আমাদের আর কোনো সমস্যা নেই। আরামে মাঠে কাজ করতে পারব।’

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা তুহিন মিয়া ঢাকা পোস্টকে বলেন, রংপুর বিভাগে ১১ তারিখের পর থেকে টানা ৫-৬ দিন বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

মো. জুয়েল রানা/এমজেইউ