মানিকগঞ্জের দৌলতপুরে স্থানীয় আওয়ামী লীগ নেতার অবৈধ বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় যমুনা নদীতে শটগান হারিয়ে ফেলা সেই পুলিশ কনস্টেবল মো. আল আমিনকে সাময়িক বরখাস্ত করেছে জেলা পুলিশ প্রশাসন।

মঙ্গলবার (২০ জুন) বরখাস্তের পর তাকে দৌলতপুর থানা থেকে জেলা পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়েছে। মো. আল আমিন দৌলতপুর থানায় কর্মরত ছিলেন।

দৌলতপুর থানা পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার বাঘুটিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. বাচ্চু মিয়া দীর্ঘদিন ধরে যমুনা নদীতে কয়েকটি খননযন্ত্র দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে তা বিক্রি করে আসছিলেন। এতে বাঘুটিয়া ইউনিয়নের নদী তীরবর্তী এলাকা ভাঙনের ঝুঁকিতে পড়ে। খবর পেয়ে সোমবার (১৯ জুন) দুপুরে বাঘুটিয়া ও জিয়নপুর ইউনিয়নের মধ্যবর্তী যমুনা নদীতে অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন।

আরও পড়ুন : ভ্রাম্যমাণ আদালতে গিয়ে পুলিশ সদস্যের রাইফেল পড়ল যমুনায়!

দৌলতপুর থানা পুলিশের সহযোগিতায় অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অর্ণব মালাকার। অভিযানে একটি খননযন্ত্র জব্দ করা হয়। এ সময় কনস্টেবল মো. আল আমিনের হাতে থাকা শটগানটি নদীতে পড়ে যায়। পরে স্থানীয় ফায়ার সার্ভিসের সদস্যরা সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়েও শটগানটি উদ্ধার করতে পারেননি।

মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুজন সরকার জানান, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় কনস্টেবলের সঙ্গে থাকা শটগান নদীতে পড়ে যায়। এ ঘটনায় দায়িত্বে অবহলোর অভিযোগে কনস্টেবলকে সাময়িক বরখাস্ত করে জেলা পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়েছে। অস্ত্রটি উদ্ধারে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে।

সোহেল হোসেন/এমজেইউ