চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে চার ট্রাকে ৩৭ দশমিক ৯৪ টন কাঁচা মরিচ প্রবেশ করেছে। এই স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানির ছয় দিন পর সোমবার (৩ জুলাই) দুপুর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই ট্রাকগুলো প্রবেশ করে। সোনামসজিদ স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার প্রভাত কুমার সিংহ এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে আমদানির খবরে চাঁপাইনবাবগঞ্জসহ আশপাশের বাজারগুলোতে কাঁচা মরিচের দাম কমতে শুরু করেছে। এর আগে সপ্তাহজুড়ে ৭০০-৮০০ টাকা কেজি দরে কাঁচা মরিচ বিক্রি হয়েছে খুচরা বাজারে। আজ বিকেলে জেলার বিভিন্ন বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১০০-৩৫০ টাকা কেজি দরে। 

সোনামসজিদ স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার প্রভাত কুমার সিংহ জানান, সকাল থেকেই কাঁচা মরিচ আমদানির কথা থাকলেও ঈদের ছুটির পর আজকে প্রথম স্থলবন্দর খোলায় বিভিন্ন কারণে দুপুরের পর মরিচভর্তি ট্রাক প্রবেশ শুরু করে। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ৩৭ দশমিক ৯৪ টন কাঁচা মরিচ স্থলবন্ধর দিয়ে প্রবেশ করেছে। আগামীকাল (মঙ্গলবার) আরও কাঁচা মরিচ ভারত থেকে আমদানি করবেন ব্যবসায়ীরা।

পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম বলেন, দুপুর থেকে কাঁচা মরিচ আসা শুরু হয়েছে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে। সন্ধ্যা ৬টা পর্যন্ত মরিচভর্তি চারটি ট্রাক পানামায় প্রবেশ করেছে। এর আগে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সর্বশেষ গত ২৬ জুন এক ট্রাক কাঁচা মরিচ আমদানি করেছিলেন ব্যবসায়ীরা।

জাহাঙ্গীর আলম/আরএআর