বরিশালে বানারীপাড়ায় ৫ম শ্রেণির দুই শিক্ষার্থীকে দিয়ে বালিশের কভার ও বিছানার চাদর ধোয়ানোর অভিযোগ উঠেছে স্কুল শিক্ষিকার বিরুদ্ধে। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ঘটনাটি ঘটেছে জেলার বানারীপাড়া উপজেলার সলিয়াবাকপুর ইউনিয়নের নরোত্তমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার (১০ জুলাই) বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা নিলুফা ইয়াসমিন দুই শিক্ষার্থীকে দিয়ে বিদ্যালয়ের কাপড় ধুতে বাধ্য করেছেন। মঙ্গলবার এই ভিডিওটি ছড়িয়ে পড়ে।

ভিডিওতে দেখা গেছে, ৫ম শ্রেণির ছাত্রী মরিয়ম ও মিম একটি পুকুরের ঘাটে স্কুল ড্রেস পরিহিত অবস্থায় কাপড় ধুচ্ছে।
শিক্ষার্থীদের অভিযোগ শুধু মরিয়ম ও মিমকে দিয়ে নয় বিদ্যালয়ের অন্যান্য খুটিনাটি সব কাজই শিক্ষার্থীদের দিয়ে করান বিদ্যালয়টির শিক্ষকরা। এ নিয়ে আগে কয়েকজনে আপত্তি জানালে তাদের উপবৃত্তির টাকা বন্ধ করে দেন তারা। এজন্য এখন আর কেউ এসব বিষয়ে আপত্তি জানান না।

ওই দুই শিক্ষার্থী বলেন, যে ভিডিও দেখছেন সেখানে আমরা একটি বালিশের কভার ও বিছানার চাদর ধুচ্ছিলাম।

অভিযুক্ত সহকারী শিক্ষক নিলুফা ইয়াসমিন বলেন, আমি ওদের ওগুলো ধুতে বলিনি। কাপড়গুলো রাখা ছিল। এগুলো ধুতে হবে বলে আমি ক্লাশে চলে আসি। যখন বলেছি ধোয়ার কথা তখন শিক্ষার্থী দুজন সেখানে ছিল। তারা যদি স্বেচ্ছায় ধুয়ে নিয়ে আসে তাহলে আমার অন্যায় কোথায়?

বিদ্যালয়টির প্রধান শিক্ষক বিমল কৃষ্ণ ঘরামী বলেন, আমাদের ম্যানুয়ালে রয়েছে শিক্ষার্থীদের দিয়ে সামাজিক কাজ করানোর। তাছাড়া স্কুলে অফিস সহকারী না থাকায় বিভিন্ন কাজে শিক্ষকদের সহায়তা করেন শিক্ষার্থীরা। তারপরও যে ঘটনাটি ঘটেছে আমি মনে করি দুঃখজনক।

বানারীপাড়া উপজেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম তালুকদার বলেন, ঘটনাটি আমরা জেনেছি। আমি নিজে ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঘটনার তদন্ত চলছে। দ্রুতই তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে।

উল্লেখ্য, ১৮৮১ সালে প্রতিষ্ঠিত নরোত্তমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বর্তমানে ১১৮ জন শিক্ষার্থী রয়েছেন। আর শিক্ষক আছেন ৮ জন।

সৈয়দ মেহেদী হাসান/আরকে