অবৈধভাবে বাংলাদেশের জলসীমায় ঢুকে মাছ শিকারের দায়ে বিভিন্ন সময় আটক ৬১ ভারতীয় জেলেকে মুক্তি দেওয়া হয়েছে

অবৈধভাবে বাংলাদেশের জলসীমায় ঢুকে মাছ শিকারের দায়ে বিভিন্ন সময় আটক ৬১ ভারতীয় জেলেকে মুক্তি দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (৩০ মার্চ) দুপুরে বাগেরহাট জেলা কারাগার থেকে তাদের মুক্তি দেওয়া হয়। মুক্তি দেওয়ার পরে স্থানীয় প্রশাসন ও ভারতীয় দূতাবাসের প্রতিনিধিদের উপস্থিতিতে তাদের মোংলা উপজেলার পশুর নদী থেকে তিনটি ট্রলারে তুলে দেওয়া হয়। পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার বিভিন্ন গ্রামে তাদের বাড়ি।

বাগেরহাট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দীকী বলেন, প্রায় তিন মাস আগে বাংলাদেশ জলসীমায় অবৈধভাবে অনুপ্রবেশ করে মাছ শিকারের অভিযোগে তিন দফায় ট্রলারসহ ৬১ জন জেলেকে আটক করা হয়। ওই সময়ে ভারতীয় জেলেদের বিরুদ্ধে মোংলা থানায় মামলা করা হয়। তিন মাস পর বাগেরহাটের বিচারিক হাকিম আদালত তাদের মুক্তির আদেশ দেন।

বাগেরহাট কারাগারের জেলার এ কে এম মাসুম বলেন, বঙ্গোপসাগরের বাংলাদশের জলসীমায় অবৈধভাবে প্রবেশ করে মাছ শিকারের সময় প্রথম দফায় গত বছরের ৩ ডিসেম্বর ‘এফবি মা শিবানী’ নামের একটি ফিশিং ট্রলারসহ ১৭ ভারতীয় জেলেকে আটক করে কারাগারে পাঠানো হয়।

ওই বছরের ২৪ ডিসম্বর দ্বিতীয় দফায় ‘এফবি মঙ্গল চন্ডি- ৭’ নামের একটি ফিশিং ট্রলারসহ ১৬ ভারতীয় জেলেকে আটক করা হয়। চলতি বছরের ৩১ জানুয়ারি ‘এফবি সঙ দ্বীপ’ ও ‘এফবি স্বর্ণলতা’ নামের দুটি ফিশিং ট্রলারসহ আরও ২৮ জন ভারতীয় জেলেকে আটক করে কারাগারে পাঠানো হয়। তিন দফায় আটক ৬১ জেলে এতদিন বাগেরহাট কারাগারে ছিলেন। আদালতের নির্দেশে মঙ্গলবার দুপুরে তাদের মুক্তি দেওয়া হয়।

তানজীম আহমেদ/এএম