মেহেরপুরের মুজিবনগর কমপ্লেক্সের পাশের একটি মাঠ থেকে ৬টি বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হয়েছে। এতে বন্ধ হয়ে গেছে দুটি ডিপ টিউবওয়েল। ফলে তীব্র খরার মধ্যে ৫০০ বিঘা জমির ফসল ঝুঁকির মধ্যে পড়েছে।

বুধবার (২৬ জুলাই) ভোরে বৈদ্যুতিক খুঁটি থেকে ট্রান্সফরমার নামিয়ে ভেতরের তামার তার চুরি করে পালিয়ে যায় চোরেরা।

পাম্প মালিক শরিফুল ইসলাম জানান, গেল ৪/৫ দিন আগে একই উপজেলার নাজিরাকোনা গ্রামের মাঠ থেকে আরও ছয়টি ট্রান্সফরমার থেকে একইভাবে তামার তার চুরি হয়েছিল। আমন ধান ও সবজি চারা রোপণের ভরা মৌসুমে ট্রান্সফরমারের তার চুরি হওয়ায় চরম বিপাকে পড়েছেন চাষীরা।

তিনি আরও জানান, এখন ভরা মৌসুমে অনাবৃষ্টি আর খরার কারণে প্রায় ২৪ ঘণ্টায় সেচ পাম্প চালাতে হচ্ছে। মঙ্গলবার রাত দেড়টা পর্যন্ত ডিপ টিউবওয়েল ঘরে তিনি ছিলেন। বাড়ি যাওয়ার পর চোরেরা বৈদ্যুতিক খুঁটিতে উঠে ছয়টি ট্রান্সফরমার নিচে নামিয়ে আনে। ট্রান্সফরমারগুলো খুলে তামার তার বের করে নিয়ে পালিয়ে যায়।

ক্ষতিগ্রস্ত কৃষক ইসমাইল বলেন, ছয়টি ট্রান্সফরমার কিনতে চার লাখ টাকার উপরে খরচ হবে। পল্লী বিদ্যুৎ থেকে বিনামূল্যে পাওয়ার সুযোগ নেই বলে আমাকে কিনতে বলেছে।

মুজিবনগর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদি রাসেল বলেন, ট্রান্সফরমার চুরি বন্ধে চাষীদের সতর্কতামূলক কার্যক্রম এবং চোর আটকের চেষ্টা চলছে।

আখতারুজ্জামান/এএএ