টানা বর্ষণে পার্বত্য জেলা রাঙামাটির বিভিন্নস্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। তবে এতে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। 

সরেজমিনে দেখা যায়, সোমবার (৭ আগস্ট) সকালে রাঙামাটি-চট্টগ্রাম সড়কের রাবার বাগান এলাকায় রাস্তার উপর পাহাড়ের মাটি ও গাছ ভেঙে পড়ে। কিছুক্ষণ সড়ক যোগাযোগ বন্ধ থাকলেও প্রশাসন ও স্থানীয়দের সহযোগিতায় তা অপসারণ করা হয়েছে। অন্যদিকে রাঙামাটি শহরের সওজ গোডাউন এলাকায় একটি বসতবাড়ি ভেঙে পাহাড়ি খাদে পড়ে যায়। সড়কে পাহাড়ের মাটি ধসে পড়ে কাপ্তাই সড়কে যোগাযোগ বন্ধ ছিল বেশ কিছুক্ষণ। শহরের লোকনাথ মন্দির এলাকায়ও একটি কাচা ঘর ভেঙে পড়ে। এছাড়া বিলাইছড়ি, বাঘাইছড়িসহ বিভিন্ন উপজেলায় পাহাড় ধসের সংবাদ পাওয়া গেলেও কোনো ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া যায়নি।

>>> চবিতে পাহাড় ধস, বন্ধ শাটল ট্রেন

রাঙামাটি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান জানান, রাঙামাটি-চট্টগ্রাম মহাসড়কের কাউখালীতে পাহাড় ধসের কারণে চলাচল কিছুক্ষণ বন্ধ থাকলেও আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়দের সহায়তায় তা দ্রুত অপসারণ করা হয়েছে। এখন পর্যন্ত পাহাড় ধসের কারণে বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। আমরা সতর্ক অবস্থানে আছি। সার্বক্ষণিক খোঁজ খবর রাখছি। 

টানা বর্ষণের ফলে ক্ষয়ক্ষতি এড়াতে পাহাড়ের ঢালে বসবাসরতদের জন্য শহরের ৯টি ওয়ার্ডে মোট ১৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। পাশাপাশি ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরতদের সতর্ক করার জন্য কাজ করছে জেলা প্রশাসন, জেলা পুলিশ, ফায়ার সার্ভিস ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। 

মিশু মল্লিক/আরকে