প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে আশ্রয়ণ প্রকল্পের ঘর পেয়েছেন বৃদ্ধা আমেনা বেগম (৭০)। আধাপাকা ঘরটি তার খুব পছন্দ হওয়ায় নতুন ক‌রে স্বপ্ন বোনা শুরু ক‌রেছেন। আগে অন্যের বা‌ড়ি‌তে প‌রিবারসহ আশ্রয় নেওয়া আমেনা এত‌দিন পর নিজের ঘরে থাকতে পারবেন। তাই উচ্ছ্বাস যেন কমছেই না তার। এই প্রথম নিজের না‌মে রে‌জিস্ট্রিকৃত জ‌মিতে ঘরের মালিক হলেন তি‌নি। ‘তোমারা হামাক ফাঁসি দিলে দেন, তাহো মুই নৌকাত ভোট দিম’। হাত দিয়ে চোখ মুছতে মুছতে এভাবেই বলছিলেন আমেনা বেগম।

ঘ‌রের মা‌লিকানা পে‌য়ে কেমন লাগছে জান‌তে চাইতেই হাউমাউ করে কেঁদে উঠেন আমেনা বেগম। ওড়না দিয়ে মুখ মুছতে মুছতে বলেন, আগে তো জায়গা-জ‌মি কিছু ছি‌ল না। এক বা‌ড়ি‌তে আশ্রয় নি‌য়ে ছে‌লে-মে‌য়েকে মানুষ করেছি। শেষ বয়‌সে এসে বিনামূল্যে বা‌ড়ি উপহার পাব কল্পনাও ক‌রি‌নি। নি‌জের ঘ‌রে স্বামী-সন্তান নিয়ে এখন সুখে থাকতে পার‌ব। আল্লাহর কাছে ফরিয়াদ জানাই তিনি যেন শে‌খের বে‌টিকে (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) এক শ বছর সুস্থভাবে বেঁচে থাকেন।

আমেনার মতো এরকম অনেক ভূমি ও গৃহহীন পরিবার পেয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া স্বপ্নের বাড়ি। বুধবার (৯ আগস্ট) আনুষ্ঠানিকভাবে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে  ঠাকুরগাঁওসহ ১২ জেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা দেন।

ঠাকুরগাঁও জেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা উপলক্ষ্যে সদর উপজেলা প্রশাসনের আয়োজনে শহরের জেলা পরিষদ অডিটরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় জেলা প্রশাসক মাহবুবুর রহমান, পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু তাহের মো. সামসুজ্জামান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অরুণাংশু দত্ত টিটোসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, ঠাকুরগাঁও জেলার পাঁচটি উপজেলার মধ্যে আজ ঠাকুরগাঁও সদর, পীরগঞ্জ ও রাণীশংকৈল উপজেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হলো। এর আগে বালিয়াডাঙ্গী ও হরিপুর উপজেলাকে মুক্ত ঘোষণা করা হয়। অর্থাৎ ঠাকুরগাঁও জেলাকে ভূমি-গৃহহীনমুক্ত ঘোষণা করা হলো এ অনুষ্ঠানের মাধ্যমে।

ঠাকুরগাঁও জেলায় আশ্রয়ণ প্রকল্পের মোট ৮ হাজার ১৮৭টি ঘর নির্মাণ করা হয়েছে। যা পর্যায়ক্রমে সুষ্ঠু তালিকার মাধ্যমে ভূমি ও গৃহহীনদের ঘর বরাদ্দ চলমান রয়েছে।

প্রধানমন্ত্রী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন করে যে ১২টি জেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করেছেন তা হলো- ঠাকুরগাঁও, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, শেরপুর, নওগাঁ, পাবনা, দিনাজপুর, নাটোর, কুষ্টিয়া, পিরোজপুর ও ঝালকাঠি।

এমজেইউ