মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ও গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ময়মনসিংহের ফুলপুরের নুরুল ইসলাম ওরফে নুরুকে (৭৬) গ্রেপ্তার করেছে পুলিশ। দীর্ঘদিন আত্মগোপনে থাকা নুরুকে বৃহস্পতিবার (১৭ আগস্ট) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সোপর্দ করা হয়। 

পুলিশ জানায়, উপজেলার গায়রা গ্রামের মৃত রহিম উদ্দিনের ছেলে নুরুল ইসলাম ওরফে নুরু। বৃহস্পতিবার জেলার হালুয়াঘাট উপজেলার মাজরাকোড়া এলাকার আব্দুল আলিম নামে এক আত্মীয়র বাড়ি থেকে গ্রেপ্তার করা হয় তাকে। ২০২২ সালে তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হওয়ার পর থেকে তিনি আত্মগোপনে ছিলেন। 

নুরুর বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, অপহরণ, নির্যাতন, ধর্মান্তরিতকরণ ও লুণ্ঠনসহ নানাবিধ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। তার নেতৃত্বে মুক্তিযোদ্ধা হাসান আলীকে রাক্তার ক্যাম্পে ধরে নিয়ে নির্যাতন চালিয়ে গুলি করে হত্যা করে মরদেহ কংস নদে ফেলে দেওয়া, নারীকে তুলে নিয়ে পাকিস্তানিদের ক্যাম্পে নিয়ে ধর্ষণের অভিযোগও রয়েছে। 

ফুলপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল্লাহ আল মামুন বলেন, গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত রাজাকার নুরুকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে হত্যা, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধে মামলা চলমান। তাকে সংশ্লিষ্ট ট্রাইব্যুনালে হস্তান্তর করা হয়েছে। 

উবায়দুল হক/আরএআর