কুমিল্লায় চুরি করার অভিযোগে মো. আবদুল হান্নান (২৮) নামে এক যুবককে ইউপি সদস্যের নির্দেশে দড়ি দিয়ে গাছের সঙ্গে উল্টো করে ঝুলিয়ে পেটানোর একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। 

শনিবার (২৬ আগস্ট) দুপুর থেকে ৫৯ সেকেন্ডের এই ভিডিওটি ফেসবুকে ছড়িয়ে পড়ে। পরে সন্ধ্যায় অভিযান চালিয়ে ওই ইউপি সদস্য জহিরুল ইসলামকে আটক করেছে থানা পুলিশ। ঢাকা পোস্টকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন বরুড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফিরোজ হোসেন। 

ঘটনাটি কুমিল্লার বরুড়া উপজেলার ভাউকসার ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের চোত্তাপুকুরিয়া এলাকায় ঘটেছে। আটককৃত জহিরুল ইসলাম ওই ওয়ার্ডের ইউপি সদস্য। নির্যাতিত আব্দুল হান্নান চোত্তাপুকুরিয়া এলাকার আব্দুল জব্বারের ছেলে। 

৫৯ সেকেন্ডের ভাইরাল ওই ভিডিওতে দেখা যায়, একটি চুরির ঘটনার বিচারের নামে আবদুল হান্নান নামে এক যুবককে দুই পা বেঁধে মাথা নিচের দিকে করে গাছের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়েছে। দড়ি দিয়ে দুই পা বাঁধা ঝুলন্ত ওই যুবকের মাথার অংশ দোকানের সামনের একটি ড্রেনের ওপর মাটির সঙ্গে রয়েছে। তাকে জনসম্মুখে লাঠি দিয়ে মারছেন ইউপি সদস্য জহিরুল ইসলাম। স্থানীয়রা দাঁড়িয়ে সেই দৃশ্য দেখছেন। এসময় হান্নান তাকে বাঁচানোর জন্য বারবার চিৎকার করলেও তাকে রক্ষায় কেউ এগিয়ে আসেনি। 

স্থানীয়রা জানান, গত শুক্রবার (২৫ আগস্ট) রাতে চোত্তাপুকুরিয়া এলাকার একটি দোকানে চুরির ঘটনা ঘটে। স্থানীয়রা বিষয়টি ইউপি সদস্য জহিরুল ইসলামকে জানালে পরদিন শনিবার সকালে সন্দেহভাজন হিসেবে হান্নানকে ডেকে আনা হয় চোত্তাপুকুরিয়া মার্কেটের সামনে। পরে তাকে দড়ি দিয়ে বেঁধে উল্টো করে ঝুলিয়ে দেওয়া হয় একটি গাছের সঙ্গে। ঝুলিয়ে দেওয়ার পর জহিরুল ইসলাম যুবককে মারধর করেন। এসময় স্থানীয়রা এ দৃশ্যটি মোবাইলে ভিডিও ধারণ করে অনেকেই ফেসবুকে পোস্ট করে। দুপুরের দিকে ভিডিওটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। 

ওসি ফিরোজ হোসেন ঢাকা পোস্টকে বলেন, ভিডিওটি ভাইরাল হওয়ার পর অভিযান চালিয়ে ইউপি সদস্য জহিরুল ইসলামকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে। 

আরিফ আজগর/আরকে