পিরোজপুরের ভান্ডারিয়ায় সড়কের পাশে জন্ম নেওয়া মানসিক ভারসাম্যহীন এক নারীর নবজাতকের ঠাঁই হয়েছে বরিশালের আগৈলঝাড়া উপজেলার বিভাগীয় ছোটমণি নিবাসে। গতকাল সোমবার (২৮ আগস্ট) দুপুরে নবজাতককে অ্যাম্বুলেন্সে করে আগৈলঝাড়া ছোটমনি নিবাসে নিয়ে আসা হয়। গত রোববার (২৭ আগস্ট) ভান্ডারিয়া পৌর শহরের ভুবনেশ্বর সেতু সংলগ্ন সড়কের পাশে ওই নবজাতকদের জন্ম হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, ঘটনাস্থল থেকে মা ও নবজাতককে উদ্ধার করে ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। তবে নবজাতক শিশুটির বাবা কে সে বিষয়ে নিশ্চিত করে কেউ কিছু বলতে পারছে না। ভারসাম্যহীন নারী ও তার সদ্যজাত শিশুটির জন্মদাতার বিষয়ে কিছু জানাতে পারেনি এলাকাবাসী।

জানা গেছে, গত কয়েক মাস ধরে নাম-পরিচয়হীন মানসিক ভারসাম্যহীন ওই নারী ভান্ডারিয়া শহরের বিভিন্ন স্থানে ঘোরাঘুরি করে আসছিলেন। গত রোববার সকালে তার হঠাৎ প্রসব বেদনা ওঠে। পরে মানসিক ভারসাম্যহীন ওই নারী সড়কের পাশে চিৎকার করে শুয়ে পড়েন। এ সময় একটি ছেলে সন্তান প্রসব করেন ওই নারী।

ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. কামাল হোসেন জানান, জন্মের পর প্রসূতি ও নবজাতককে হাসপাতালে ভর্তির পর যথাযথ চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।

ভান্ডারিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশিকুজ্জামান বলেন, মানসিক ভারসাম্যহীন নারী একটি ফুটফুটে ছেলে সন্তান জন্ম দিয়েছেন। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

ছোটমনি নিবাসের তত্ত্বাবধায়ক ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা সুশান্ত বালা বলেন, পিরোজপুরের ভান্ডারিয়ায় সড়কের পাশে জন্ম নেওয়া মানসিক ভারসাম্যহীন এক নারীর নবজাতককে আগৈলঝাড়া ছোটমনি নিবাসে লালন-পালনের জন্য পাঠানো হয়েছে।

সৈয়দ মেহেদী হাসান/আরএআর