ফরিদপুরের সালথায় একটি চায়না কার্বন ফ্যাক্টরির গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা। গতকাল সোমবার (৪ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে উপজেলার আটঘর ইউনিয়নের জয়কাইল গ্রামে অবস্থিত বাংলাদেশ হুংলি লিমিটেড নামক ওই কার্বন ফ্যাক্টরির গোডাউনে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।
 
খবর পেয়ে সালথা দমকল বাহিনীর একটি ইউনিট সালথা থানা পুলিশ ও এলাকাবাসীর সহায়তায় প্রায় ৯ ঘণ্টার চেষ্টার পর মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ভোর ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
 
ওই ফ্যক্টরি সূত্রে জানা যায়, চায়না কার্বন ফ্যাক্টরির গোডাউনে রক্ষিত পাটকাঠিতে অগ্নিকাণ্ডে বস্তার ভেতরে রাখা কার্বন পুড়ে যায়। এতে ফ্যাক্টরিতে কর্মরত শ্রমিক এবং মালিকপক্ষের কোনো লোকজন অগ্নিদগ্ধ হয়নি। তবে দুই কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি ফ্যাক্টরিটির মালিকপক্ষের লোকজনের।

সালথা উপজেলা দমকল বাহিনীর কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, সোমবার রাত ৮টার দিকে অগ্নিকাণ্ডে ঘটনা ঘটে। আমরা খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যাই। ভোর ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়ে হই। তিনি বলেন, পাটকাঠি পুড়িয়ে কার্বন বানিয়ে ছয় হাজার বস্তা কার্বন মজুদ করা হয়েছিল। তবে গুদামে কিভাবে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। এ ব্যাপারে তদন্ত করে পরে জানানো হবে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সালথা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ সাদিক বলেন, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ও পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দের সহায়তায় প্রায় ৯ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ফ্যাক্টরিটির মালিকপক্ষ চায়নার লোকজন। তাদের দাবি এ অগ্নিকাণ্ডে দুই কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

জহির হোসেন/আরকে