কুমিল্লায় চুরির অভিযোগে মো. রাসেল (৩০) নামে এক যুবককে চোর আখ্যা দিয়ে ইউপি সদস্য উল্টো করে ঝুলিয়ে পেটানোর একটি ভিডিও ভাইরাল হয়েছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে জেলার মেঘনা উপজেলার বড়কান্দা এলাকায় এ ঘটনা ঘটে। সেদিন দুপুরে ১ মিনিট ৮ সেকেন্ডের একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে।

অভিযুক্ত মোহাম্মদ আলম বড়কান্দা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সদস্য। ভুক্তভোগী যুবক মো. রাসেল পার্শ্ববর্তী হোমনা উপজেলার চম্পকনগর এলাকার আবদুল কুদ্দুসের ছেলে। 

স্থানীয়রা জানান, বড়কান্দা ইউনিয়নের বড়কান্দা গ্রামে মাসখানেক আগে একদিনে ১৮টি  টিউবওয়েল চুরি হয়। গত বুধবার রাতে বড়কান্দা গ্রামের মনির মির্জার বাড়িতে টিউবওয়েল চুরির সময় মো. রাসেলকে রাতে আটক করে স্থানীয়রা তাকে বেঁধে রাখেন। বৃহস্পতিবার সকালে ইউপি সদস্য মোহাম্মদ আলম বিচারের নামে রাসেলকে গাছের সঙ্গে রশি দিয়ে উল্টো করে ঝুলিয়ে পেটান। পরে পেটানোর সেই ১ মিনিট ৮ সেকেন্ডের ভিডিওটি ফেসবুকে ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়।

ভাইরাল ভিডিওতে দেখা যায়, রশি দিয়ে হাত-পা বেঁধে যুবককে গাছে ঝুলিয়ে পেটানো হচ্ছে। যুবককে পেটাচ্ছেন পাঞ্জাবি পড়া ইউপি সদস্য আলম। এ সময় রাসেল ‘আমারে মাপ কইরা দেন’ বলে বারবার চিৎকার করতে থাকেন। এ সময় তার শরীরে আবারও আঘাত করতে দেখা যায় ইউপি সদস্য আলমকে। 

ঘটনার পর ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ইউপি সদস্য আলম এলাকা থেকে গা-ঢাকা দিয়েছেন। তার মোবাইল নম্বর বন্ধ থাকায় তার বক্তব্য পাওয়া যায়নি। 

এ বিষয়ে কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) খন্দকার আশফাকুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, ভিডিওটি নজরে আসার পর ইউপি সদস্যকে আটক করতে চেষ্টা চালাচ্ছে পুলিশ। ভুক্তভোগী যুবককে উদ্ধার করে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এ ঘটনায় আইনি প্রক্রিয়া চলছে। 

উল্লেখ্য, গত ১৬ আগস্ট জেলার বরুড়া উপজেলায় চুরির অপবাদ দিয়ে বাড়ি থেকে ডেকে নিয়ে আবদুল হান্নান (২৮) নামে এক যুবককে উল্টো করে ঝুলিয়ে পেটান ইউপি সদস্য জহিরুল ইসলাম। নির্যাতনের ভিডিও ভাইরাল হওয়ার পর ওইদিন রাতেই ইউপি সদস্য জহিরুল ইসলামকে আটক করে পুলিশ। পরে ভুক্তভোগী মামলা দায়ের করার পর আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়। 

আরিফ আজগর/এএএ