জাতীয় স্থানীয় সরকার দিবস-২০২৩ উপলক্ষ্যে রাজবাড়ীতে প্রতিবন্ধীদের নিয়ে বিশেষ প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেল ৫টায় রাজবাড়ী পৌরসভার আয়োজনে রাজবাড়ী জেলা শহরের শহীদ খুশি রেলওয়ে ময়দানে এ ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।

প্রতিবন্ধীদের নিয়ে বিশেষ প্রীতি ফুটবল ম্যাচে রাজবাড়ী পৌরসভা একাদশ ও জেলা পরিষদ একাদশ অংশগ্রহণ করে। ৫০ মিনিটের খেলায় রাজবাড়ী পৌরসভা একাদশ ৮-৬ গোলে জেলা পরিষদ একাদশকে পরাজিত করে। পরে চ্যাম্পিয়ন দল রাজবাড়ী পৌরসভা একাদশ ও রানার্সআপ জেলা পরিষদ একাদশকে নগদ টাকাসহ ট্রফি দেওয়া হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্বাভাবিক ফুটবলারদের মতোই জার্সি গায়ে নেমেছেন তারা। কারও এক হাত কিংবা এক পা নেই, আবার কারও দুই হাত ও দুই পা নেই। তারপরও অদম্য ইচ্ছা শক্তির বলে খেলতে নেমেছেন মাঠে। তাদের খেলা দেখতে শত শত মানুষের ভিড় জমে।

প্রধান অতিথি হিসেবে খেলা উপভোগ করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী, এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মো.আসাদুজ্জামান খান রিপন, রাজবাড়ী জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আজম আলী মন্ডল, রাজবাড়ী পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর আবু হাসানসহ গণ্যমান্য ব্যক্তিরা।

খেলা দেখতে আসা কয়েকজন দর্শক জানান, প্রতিবন্ধীদের নিয়ে এমন ব্যতিক্রমী আয়োজনের জন্য রাজবাড়ী পৌরসভাকে ধন্যবাদ জানায়। এই প্রথম প্রতিবন্ধীদের ফুটবল খেলা দেখলাম। অনেক ভালো লেগেছে, খেলাটা উপভোগ করেছি। প্রতিবন্ধীরাও যে সমাজে পিছিয়ে নেই সেটা প্রমাণ হলো।

গোয়ালন্দ উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি মো. রতন শেখ বলেন, স্থানীয় সরকার দিবস-২০২৩ উপলক্ষ্যে এমন একটি ব্যতিক্রমী আয়োজনের জন্য সত্যিই ভালো লাগছে। অনেকেই আমাদের মতো প্রতিবন্ধীদের সমাজের বোঝা মনে করেন। কিন্তু আমরা তো আর ইচ্ছে করে প্রতিবন্ধী হইনি। সৃষ্টিকর্তা আমাদেরকে এভাবেই সৃষ্টি করেছেন। আমরা সর্বক্ষেত্রেই অবহেলিত। আমরা ঢাকাসহ বিভিন্ন জায়গায় খেলে এসেছি। কিন্তু সরকার থেকে আমাদের কোনো সহায়তা দেওয়া হয় না। সরকারের কাছে অনুরোধ তারা যেন আমাদের সহায়তার পরিমাণ বাড়িয়ে দেয়।

রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ কাজী কেরামত আলী বলেন, প্রতিবন্ধীরা সমাজের অবহেলিত নয়। তারাও আমাদের মতো মানুষ। তাদেরকে আলাদা করে দেখার কিছু নেই। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় এই বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের সঙ্গে রয়েছেন। তাদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। আজকে এই বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের ফুটবল খেলা উপভোগ করলাম। 

মীর সামসুজ্জামান/এএএ