প্রধান বিচারপতি ওবায়দুল হাসান হাসান বলেছেন, শপথ থেকে বিচ্যুত না হওয়াই একজন বিচারকের দায়িত্ব ও কর্তব্য। আর একজন বিচারপতিকে প্রধান বিচারপতি হওয়ার আগ পর্যন্ত চারবার শপথ করতে হয়। আমি ২০০৯ সাল থেকে এ পর্যন্ত চারবার শপথ নিয়েছি। কখনো শপথের অঙ্গীকার থেকে বিচ্যুত হইনি এবং ভবিষ্যতেও হব না।

শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে নেত্রকোণার মোহনগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি আরও বলেন, রাষ্ট্রের তিনটি অঙ্গ হলো নির্বাহী বিভাগ, আইন বিভাগ ও বিচার বিভাগ। আর এরও ওপরে সংবিধান। এই তিনটি অঙ্গের ওপর রাষ্ট্র দাঁড়িয়ে আছে। তিন অঙ্গের একটি যদি খারাপ হয় তাহলে রাষ্ট্র ভালোভাবে চলতে পারে না।

মোহনগঞ্জ পৌরসভার মেয়র অ্যাডভোকেট লতিফুর রহমান রতনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন নেত্রকোণা-৪ আসনের সংসদ সদস্য সাজ্জাদুল হাসান, জেলা প্রশাসক শাহেদ পারভেজ, জেলা ও দায়রা জজ শাহজাহান কবীর, পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আমিরুল ইসলাম, সাধারণ সম্পাদক  অ্যাডভোকেট শামছুর রহমান লিটন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের বাড়ি নেত্রকোণার মোহনগঞ্জ উপজেলার ছয়াশি গ্রামে। তার ছোট ভাই নেত্রকোণা-৪ আসনের সংসদ সদস্য সাজ্জাদুল হাসান। তার বাবা প্রয়াত ডা. আখলাকুল হোসাইন আহমেদ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। গত ২৬ সেপ্টেম্বর ওবায়দুল হাসান প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন।

জিয়াউর রহমান/আরএআর