ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলা সদরের শ্রী শ্রী হরি মন্দিরে একটি মণ্ডপে ২০১টি প্রতিমা নিয়ে পৌরাণিক কাহিনী অবলম্বনে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। সনাতন ধর্মের বিভিন্ন পর্বের কাহিনী অবলম্বনে এখানে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে।

আগামী ২০ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। পূজা চলবে ৫ দিন। আগামী ২৪ অক্টোবর বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে।

মণ্ডপ কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, জেলার মধ্যে আলফাডাঙ্গা উপজেলার পৌর সদরের শ্রী শ্রী হরি মন্দিরে দুর্গাপূজার আয়োজন ব্যতিক্রমভাবে করা হয়েছে। পৌরাণিক কাহিনী অবলম্বনে এখানে সত্য, দ্বাপর, ত্রেতা ও কলি এই চার কালে দুষ্টের দমন ও শিষ্টের পালনে ভগবানের অংশ হিসেবে যে চারজন অবতার আবির্ভূত হয়েছেন (শ্রীহরি, শ্রীরামচন্দ্র, শ্রীকৃষ্ণ ও শ্রী গৌরাঙ্গ), তাদের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরা হবে ৫২টি খণ্ডের মাধ্যমে। একটি পূজামণ্ডপজুড়ে আলাদা আলাদা কাহিনীর ওপর ভিত্তি করে প্রতিমা সাজিয়ে পূজা উদযাপন করা হবে।

পৌরাণিক কাহিনী অনুযায়ী সত্য যুগে শ্রীহরির নিদ্রা,ত্রেতা যুগে রামচন্দ্রের বিয়ে, বনবাস, সীতাহরণ, দ্বাপর যুগে শ্রীকৃষ্ণের কংসের কারাগারে জন্ম, জন্মের পর নন্দালয়ে গমন, নৌকাবিলাস এবং কলি যুগে জগাই-মাধাইয়ের শিষ্য হওয়া, নগরকীর্তন প্রভৃতি কাহিনী নিয়ে এসব পর্ব তৈরি করা হয়েছে। যাতে সব মিলিয়ে রয়েছে মোট ২০১টি প্রতিমা। 

এই প্রতিমা তৈরির কাজ করেছেন ভারত থেকে আগত প্রতিমা শিল্পী অনিল পাল (৫৬)। তার সঙ্গে আছেন ৬ জন সহযোগী। ৭ জন মিলে প্রতিমাগুলো তৈরিতে সময় লেগেছে প্রায় ৩ মাস। গত বছরও তিনি এখানে প্রতিমা তৈরির কাজ করেছিলেন। গত বছর ১০১টি প্রতিমা তৈরি করা হয়। এবার গত বারের চেয়েও একশো প্রতিমা বেশি তৈরি করা হয়েছে। 

প্রতিমা শিল্পী অনিল পাল বলেন, এখানে আমি ও আমার ৬ জন সহযোগীসহ মোট ৭ জন গত ৩ মাস ধরে কাজ করছি। এখানে আমরা গতবছরও কাজ করেছিলাম।সেখান থেকেই এবারও কাজে এসেছি। গত বছর এখানকার অনেকেই আমাদের কাজের প্রশংসা করেছে।

শ্রী শ্রী হরি মন্দির কমিটির সভাপতি নিত্য গোপাল মন্ডল বলেন, এই পূজায় গত বছর এই অঞ্চলের মানুষের মাঝে ব্যাপক সাড়া পড়ে। দুর্গাপূজার সমস্ত বিষয়গুলো সবার সামনে আনার জন্য আমাদের এ আয়োজন।

তিনি বলেন, এবার এ কাজে ২০ লাখ টাকার মতো খরচের হিসাব ধরা হয়েছে। সদস্যদের চাঁদা ও বিভিন্ন ভক্তের দান অনুদানে এসব খরচ মেটানো হবে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এবার ফরিদপুর জেলায় মোট ৮৩৪টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। যা গতবারের চেয়ে ৫টি বেশি। গত বছর ৮২৯টি মণ্ডপে পূজা উদযাপন হয়।

জহির হোসেন/আরএআর