এবার সিরাজগঞ্জের চৌহালীতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে প্রচার-প্রচারণার জন্য নির্মিত আওয়ামী লীগের অস্থায়ী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার (১৪ নভেম্বর) গভীর রাতে উপজেলার বাঘুটিয়া ও উমারপুর ইউনিয়নের নির্বাচন পরিচালনার জন্য চর ছলিমাবাদ এলাকার ভূতের মোড়ে অবস্থিত এই টিনের ঘর ও পাশের কাপড়ের দোকানে আগুন দেওয়া হয়।

আগুনে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও স্থানীয় এমপির ছবি পুড়ে যাওয়াসহ প্রায় দুই লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দলটির স্থানীয় নেতাকর্মীরা দাবি করেছেন। এর কয়েক দিন আগে দুই দফায় এনায়েতপুর থানা আওয়ামী লীগ ও শাহজাদপুরে ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয়ে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

বাঘুটিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ মোল্লা ঢাকা পোস্টকে বলেন, স্থানীয় বিএনপি-জামাতের সন্ত্রাসীরা দলীয় কার্যালয়ে আগুন দিয়ে এলাকায় প্রভাব বিস্তারের চেষ্টা করছে। আগুন-সন্ত্রাস নির্মূলে প্রশাসনের পাশে আমরা মাঠে আছি। কাউকে ছাড় দেওয়া হবে না।

ঢাকা পোস্টকে চৌহালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি তাজ উদ্দিন বলেন, নির্বাচনী পরিবেশ নষ্ট করতে দেশজুড়ে বিএনপি-জামায়াতের আগুন-সন্ত্রাসের অংশ হিসেবে এই নাশকতা তারা চালিয়েছে। দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি নজরুল ইসলাম নুহু বাদী হয়ে মামলা দায়ের করেছেন। এছাড়া ঘটনাস্থল পরিদর্শন করেছে উপজেলা আওয়ামী লীগসহ দলের নেতৃবৃন্দ।

চৌহালী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন অর রশিদ ঢাকা পোস্টকে বলেন, আগুনে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করা হয়েছে। এছাড়া একটি অবিস্ফোরিত ককটেলসহ আলামত উদ্ধার করা হয়েছে। দুর্বৃত্তদের আইনের আওতায় আনতে অভিযান চলছে।

এর আগে গত ২৮ অক্টোবর রাতের কোনো একসময় সিরাজগঞ্জের এনায়েতপুর থানা আওয়ামী লীগ কার্যালয়ের জানালা ভেঙে দুর্বৃত্তরা রুমে ঢুকে চেয়ার, টেবিল ও আলমারিতে আগুন ধরিয়ে দেয়। আগুনে গুরুত্বপূর্ণ কাগজপত্র পুড়ে যায়।

এর এক সপ্তাহ না পেরুতেই বিএনপি-জামায়াতের ডাকা দ্বিতীয় দফা অবরোধের প্রথম দিন (৫ নভেম্বর) ভোররাতে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার হাবিবুল্লাহনহর ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে অফিসের আসবাবপত্রসহ চালের টিন পুড়ে ছাই হয়ে যায়।

শুভ কুমার ঘোষ/এমজেইউ