২ লাখ ৪০ হাজার শলাকা রাজস্ব ফাঁকিকৃত নকল সিগারেট ও সাত হাজার পিস নকল ব্যান্ডরোল জব্দ করে র‌্যাব

বগুড়ার শিবগঞ্জ পৌর এলাকার সাথী সিনেমা হলের নকল সিগারেট কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাব-১২-এর একটি দল। এ সময় এসএম টোব্যাকো নামের একটি প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ নকল সিগারেট জব্দ করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে সোমবার (১২ এপ্রিল) দুপুর ১২টার দিকে র‌্যাব-১২-এর বগুড়া ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার স্বজল কুমার ঘোষের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

অভিযানে কাস্টমস কর্মকর্তার উপস্থিতিতে ২ লাখ ৪০ হাজার শলাকা রাজস্ব ফাঁকিকৃত নকল সিগারেট ও সাত হাজার পিস নকল ব্যান্ডরোল জব্দ করে র‌্যাব। এ সময় কারখানার ছয়জন কর্মীকে আটক করা হয়।

স্বজল কুমার ঘোষ বলেন, দীর্ঘদিন ধরে পৌর এলাকার শিশুপার্ক সংলগ্ন পুরাতন সাথী সিনেমা হলের ভেতরে অবৈধভাবে নকল সিগারেট তৈরি করে আসছিল এসএম টোব্যাকো। গোপন সংবাদের ভিত্তিতে কারখানায় অভিযান পরিচালনা করে র‌্যাব। এসএম টোব্যাকো বগুড়া ও আশেপাশের জেলার বাজারে সেনরগোল্ড স্পেশাল, ডুবাই, এনজয়, এমজি গোল্ড নামের বিভিন্ন নকল সিগারেট বাজারজাত করে আসছে। এসব সিগারেটের মূল্য মাত্র ২০-২৫ টাকা। অথচ প্রতি প্যাকেট সিগারেটের সর্বনিম্ন মূল্য ৩৯ টাকা নির্ধারণ করেছে সরকার।

সাথী সিনেমা হলের নকল সিগারেট কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাব

অভিযানে আটককৃতরা জানান, এখানে প্রতিদিন যে পরিমাণ সিগারেট প্রস্তুত করা হয়; শুধু সেই পরিমাণ কাঁচামাল আসে এবং সিগারেট তৈরির পর কোম্পানির লোকজন নিয়ে যান। তারপর সবকিছু পরিষ্কার করে রাখা হয়। তারা শুধু এখানে কাজ করেন এর বাইরে কিছুই জানেন না। নিজেদের নাম প্রকাশ না করতে তারা অনুরোধ জানান।

স্বজল কুমার ঘোষ আরও বলেন, অবৈধ সিগারেট উৎপাদন ও বাজারজাতের অপরাধে এসএম টোব্যাকোর বিরুদ্ধে নিয়মিত মাললার বাইরে বিশেষ ক্ষমতা আইনেও মামলা করা হবে।

সাখাওয়াত হোসেন জনি/এএম