দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে। প্রতিদিন সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে আইসিইউ বেড না পেয়ে ফেরত যাচ্ছেন প্রায় ৩০ থেকে ৩৫ জন রোগী। এসব রোগীকে সেবাদানের লক্ষ্যে করোনা ইউনিটে আরও ১০টি আইসিইউ বেড সংযোজন করেছে কর্তৃপক্ষ। 

সোমবার (১২ এপ্রিল) সন্ধ্যায় এনাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক জাহিদুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রানা প্লাজা ট্রাজেডিতে যেমন চিকিৎসা প্রদান করে প্রশংসিত হয়েছিল এনাম মেডিকেল কলেজ হাসপাতাল, তেমনি করোনা আক্রান্তদের সেবাদানেও বদ্ধ পরিকর এই হাসপাতাল। সেই লক্ষ্যে হাসপাতালে আইসিইউ বেড বাড়ানো হয়েছে। 

জাহিদুর রহমান আরও বলেন, সাভারে গত কয়েক দিন ধরে করোনা আক্রান্ত রোগীর চাপ বেড়েছে। প্রতিদিন আইসিইউ বেডের জন্যই প্রায় ৩০ থেকে ৩৫ জনের মতো আসছে। এদিকটা খেয়াল রেখে করোনা ইউনিটে আইসিইউ বেড বাড়ানো হয়েছে।

হাসপাতালের ডেপুটি ম্যানেজার শফিক বলেন, করোনায় আক্রান্ত রোগীদের কথা চিন্তা করে আমরা নতুন অক্সিজেন প্ল্যান্ট বসিয়েছি। পাশাপাশি আরও ১০টি আইসিইউ বেড বাড়ানো হয়েছে। আগে আমাদের ২০টি আইসিইউ বেড ছিল। তার একটিও ফাঁকা নেই। আজ আরও ১০টি বেড বাড়ানোর পর ৫টি বুকিং হয়ে গেছে। আজকের মধ্যেই বাকি বেডগুলো বুক হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা বলেন, সাভারে বর্তমানে কোনো করোনা ডেডিকেটেড হাসপাতাল নেই। আমরা আমিন বাজারের ২০ শয্যা বিশিষ্ট হাসপাতালটিকে করোনা ডেডিকেটেড হাসপাতাল করার প্রস্তাব করেছি। তবে করোনা ডেডিকেটেড হাসপাতাল না থাকলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশাপাশি এনাম মেডিকেল কলেজ হাসপাতাল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সাভারে শুধু এনাম মেডিকেল কলেজ হাসপাতালেই আইসিইউ বেড রয়েছে। আরও একটি হাসপাতালে দুটি আইসিইউ বেডের কথা শুনেছি, তবে নিশ্চিত নই। আজ এনাম মেডিকেলের করোনা ইউনিটে আরও ১০টি আইসিইউ বেড সংযুক্ত করায় করোনা মোকাবেলায় সাভারে নতুন মাত্রা যোগ হলো। 

মাহিদুল মাহিদ/আরএআর