শাহ মো. আবু জাফর

বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) নামে নতুন একটি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হওয়ায় বিএনপি থেকে শাহ মো. আবু জাফরকে বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার (২৮ নভেম্বর) বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

গত ২০ নভেম্বর ঢাকায়  জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিএনএম’র নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্তের কথা জানান দলটির মহাসচিব মো. শাজাহান।  ওই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শাহ মো. আবু জাফর।

বিএনপির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফরকে দলের প্রাথমিক পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে। 

২০ নভেম্বর শাহ মো. আবু জাফর বিএনপি ত্যাগ করে বিএনএম নামে দলে যোগ দেওয়ার আট দিন পর বিএনপির দলীয় সিদ্ধান্ত জানানো হলো। 

শাহ মো. আবু জাফর ফরিদপুরের বোয়ালমারী, আলফাডাঙ্গা ও মধুখালী নিয়ে গঠিত ফরিদপুর-১ সংসদীয় আসনের সাবেক সংসদ সদস্যু। সর্বশেষ তিনি বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ছিলেন।

স্থানীয় রাজনীতি সচেতন ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বীর মুক্তিযোদ্ধা শাহ মো. আবু জাফর বরাবরই দলত্যাগী নেতা। নানা সুবিধায় বিভিন্ন সময়ে বিভিন্ন দলে যোগ দিয়েছেন আগের দল ত্যাগ করে। তিনি ছিলেন আওয়ামী লীগের রাজনীতিবিদ। যোগ দেন বাকশালেও। পরে ১৯৭৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগের হয়ে বোয়ালমারী-আলফাডাঙ্গা থেকে নির্বাচিত হন। ১৯৮৬ সালে আওয়ামী লীগের নেতৃত্বে আট দলীয় জোট থেকে বাকশালের প্রার্থী হিসেবে ও ১৯৮৮ সালে জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৩ সালে তিনি জাতীয় পার্টি ত্যাগ করে বিএনপিতে যোগ দেন। ২০০৫ সালে ফরিদপুর-১ আসনে উপনির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

শাহ মো. আবু জাফর জানান, ফরিদপুর-১ আসন থেকে বিএনএম’র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন। আগামী ৩০ নভেম্বর তার পক্ষে মনোনয়নপত্র জমা দেওয়া হবে। 

তিনি বলেন, ফরিদপুরের চারটি সংসদীয় আসনের মধ্যে সদর উপজেলা নিয়ে গঠিত ফরিদপুর-৩ আসন থেকে বিএনএম’র হয়ে নির্বাচন করার জন্য মনোনয়নপত্র কিনেছেন গোলাম রব্বানী। 

দল থেকে বহিষ্কারের ব্যাপারে শাহ মো. আবু জাফর বলেন, আমাকে কী বহিষ্কার করবে, আমিই তো বিএনপি ছেড়ে চলে এসেছি।

জহির হোসেন/আরএআর