চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনের স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ গিয়াস উদ্দিনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। রোববার (৩ ডিসেম্বর) চট্টগ্রামের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যাচাই-বাছাই শেষে তার মনোয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। 

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানিয়েছেন, স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে নির্বাচনী আসনের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের সই জমা দিতে হয়। কিন্তু গিয়াস উদ্দিনের জমা দেওয়া ভোটারের সই ত্রুটিপূর্ণ। এ কারণে তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

চট্টগ্রাম-১ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন মাহবুব উর রহমান। তিনি দলটির প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ছেলে। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেওয়া গিয়াস উদ্দিন মিরসরাই উপজেলার সাবেক চেয়ারম্যান ছিলেন। ধারণা করা হয়েছিল আসনটিতে তার সঙ্গে নৌকার প্রার্থী মাহবুবের হাড্ডাহাড্ডি লড়াই হবে। কিন্তু তার আগেই বাতিল হল গিয়াসের মনোনয়ন।

এ বিষয়ে মনোনয়নপত্র বাতিল হওয়া স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিন বলেন, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আমি আপিল করব।

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

এমআর/পিএইচ