নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় নোয়াখালী- ১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য এইচ এম ইব্রাহিমকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) এ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও যুগ্ম জেলা ও দায়রা জজ (দ্বিতীয় আদালত) মুহাম্মদ আকবর হোসেন তাকে শোকজ নোটিশ দেন।

নোটিশে বলা হয়েছে, গত ১ ডিসেম্বর (শুক্রবার) সন্ধ্যায় পাল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নির্বাচনী প্রচারণামূলক বক্তব্য প্রদান করেছেন। এ ছাড়া আপনার পক্ষে উপস্থিত নেতাকর্মীগণ আপনার উপস্থিতিতে ভোট প্রার্থনাসহ প্রচারণামূলক বক্তব্য প্রদান করেছে যা বিভিন্ন অনলাইন প্রচার মাধ্যমে প্রচারিত হয়েছে।  উক্তরূপ কার্য দ্বারা আপনি জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ বিধি-৬(গ) ও ১২ এর বিধান লঙ্ঘন করেছেন মর্মে প্রতীয়মান হয়েছে।

এমতাবস্থায়, উপর্যুক্ত কারণে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে কেন আপনার বিরুদ্ধে আইনানুগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে নির্বাচন কমিশন বরাবর সুপারিশ করা হবে না তদ্বিষয়ে আগামী ৯ ডিসেম্বর (বুধবার) সকাল ১১ টার সময় যুগ্ম জেলা ও দায়রা জজ (দ্বিতীয় আদালত) মুহাম্মদ আকবর হোসেনের কার্যালয়ে সশরীরে হাজির হয়ে বা উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে ব্যাখ্যা প্রদানের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ৯১-এ(৫)(এ) অনুচ্ছেদের ক্ষমতাবলে আপনাকে নির্দেশ প্রদান করা হল।

প্রসঙ্গত, এইচ এম ইব্রাহিম ২০১৪ সাল থেকে টানা দুইবার এ আসনে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচন করে সংসদ সদস্য হয়েছেন। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন। এ আসনে মোট ১১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। তার মধ্যে ৯ জনের মনোনয়নপত্র বৈধ এবং ২ জনের বাতিল হয়।

হাসিব আল আমিন/এমজে