সুলভ মূল্যে ফরমালিনমুক্ত সামুদ্রিক, নদীর ও চাষের মাছ এখন ভ্যানগাড়িতে বিক্রি হচ্ছে। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকাল থেকে শহর ও বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন জায়গায় ব্যবসায়ীরা ঘুরে ঘুরে মাছ বিক্রি করছেন। বুধবার (১৪ এপ্রিল) সকালে জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ এ কার্যক্রমের উদ্বোধন করেন।

মাছ ব্যবসায়ী মো. ফারুক হাওলাদার ঢাকা পোস্টকে বলেন, আজ রুই প্রতি কেজি ২৪০ টাকা, পোমা ১৮০, ফাহা ১১০, তেলাপিয়া ১১০ টাকা ও কাচরা প্রতি কেজি ৮০ টাকা। ইলিশের দাম বেশি। তাই ইলিশ বিক্রি করছি না। আমরা নিউমার্কেট থেকে মাছ কিনে শহর ও গ্রামে ঘুরে ঘুরে বিক্রি করি।

পটুয়াখালী সদর উপজেলার মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী মো. সোহেল ঢাকা পোস্টকে বলেন, গতকাল জেলা মৎস্য অফিসার স্যার ভ্রাম্যমাণ নিরাপদ মাছ বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করেন। 

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, অবতরণ কেন্দ্র থেকে মাছ ব্যবসায়ীরা মাছ সংগ্রহ করেন। জেলার ৮টি উপজেলার প্রতিটিতে ৩৩টি পয়েন্টে মোট ২৬৪ পয়েন্টে ভ্যানগাড়িযোগে পটুয়াখালীর ব্যবসায়ীরা ঘুরে ঘুরে মাছ বিক্রি করে থাকেন। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত বিক্রি কার্যক্রম পরিচালনা করা হয়।

তিনি আরও বলেন, নিরাপদ মাছ খেতে চাইলে যে কেউ আমাদের ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্র থেকে মাছ সংগ্রহ করতে পারেন। এতে জনগণের প্রাণিজ আমিষের চাহিদা পূরণ হবে।

মৎস্য অধিদফতরের তত্ত্বাবধানে ভ্রাম্যমাণ নিরাপদ মাছ বিক্রয় কেন্দ্রের ব্যবসায়ীদের সঙ্গে ০১৭৪৫৩৭৮৬৫৮, ০১৭৪১৪৭১৭৯৭, ০১৭৭৭৮৩৪৯৫৭, ০১৭৫৬৮৫৫৮২০, ০১৭৫৭৪৯৫৮৭২, ০১৭৮৭২৪৩৮৩৮ যোগাযোগ করুন।

মহিব্বুল্লাহ্ চৌধুরী/এনএ