সহকারী রিটার্নিং কর্মকর্তার ফোনে বাধ্য হয়ে মোটর শোডাউন বাতিল করে পায়ে হেঁটে বিজয় র‍্যালি করেছেন নৌকার মাঝি সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। 

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিকেলে লালমনিরহাটের আদিতমারী জিএস মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে র‍্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে মিলিত হয়। র‍্যালিতে নেতৃত্ব দেন লালমনিরহাট-২ (আদিতমারী কালীগঞ্জ) আসনের নৌকার প্রার্থী সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। 

নেতাকর্মী ও স্থানীয়রা জানান, নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে লালমনিরহাট-২ (আদিতমারী কালীগঞ্জ) আসনে ভোটে অংশ নিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। আজ (মঙ্গলবার) বিকেলে মোটরসাইকেল শোডাউনে বিজয় র‍্যালির আয়োজন করে আদিতমারী উপজেলা আওয়ামী লীগ। বিজয় র‍্যালিটি পুরো উপজেলার আটটি ইউনিয়ন প্রদক্ষিণ করার ঘোষণা দেয়া হয়। এ উপলক্ষ্যে কয়েক হাজার নেতাকর্মী শত শত মোটরসাইকেল নিয়ে দুপুরের আগে আদিতমারী জিএস মডেল সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে জড়ো হন।

বিজয় র‍্যালির নামে ব্যাপক শোডাউন করার প্রস্তুতির খবরে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদকে ফোনে সতর্ক করেন সহকারী রিটার্নিং কর্মকর্তা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুর-ই-আলম সিদ্দিকী। পরে মোটরসাইকেল শোডাউন থেকে সরে আসেন নৌকার মাঝি সমাজকল্যাণ মন্ত্রী। এরপর ওই মাঠে সংক্ষিপ্ত বক্তব্য রেখে পায়ে হেঁটে বিজয় র‍্যালি করেন তিনি। 

এর আগে, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিজান বলেন, নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন হতে পারে তাই মন্ত্রীর নির্দেশে আমরা বিজয় র‍্যালি স্বল্প পরিসরে ও পায়ে হেঁটে করব। নৌকার কোনো স্লোগান না দিতে নেতাকর্মীদের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠান শেষে তিনি বলেন, আমাদের মন্ত্রী আইনের প্রতি খুবই শ্রদ্ধাশীল। শোডাউন করলে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হতে পারে। তাই স্বল্প পরিসরে বিজয় র‍্যালি করা হয়েছে। 

পরে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারও ক্ষমতায় বসাতে নির্বাচনে নৌকার বিজয়ী করতে সবার প্রতি আহবান জানান সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। 

এদিকে, শোডাউন বন্ধ করতে মন্ত্রীকে ফোন দেওয়ার বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা নূর-ই-আলম সিদ্দিকী বলেন, নির্বাচনের সময় কোনো প্রার্থী বা প্রার্থীর পক্ষে যানবাহন ব্যবহার করে মিছিল বা শোডাউন করা বিধি সম্মত নয়। তাই জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার নির্দেশে বিষয়টি মন্ত্রী মহোদয়কে মোবাইলে জানানো হয়। পরে তিনি তা বন্ধ করে পায়ে হেঁটে র‍্যালি করেছেন।

নিয়াজ আহমেদ সিপন/কেএ