যশোরের অভয়নগরে ভৈরব নদে কয়লাভর্তি একটি লাইটার জাহাজ ডুবে গেছে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুর সাড়ে ১১টার দিকে ভাটপাড়া খেয়াঘাটে এমভি পূর্বাঞ্চল-৭ নামে জাহাজটির তলা ফেটে পানি ঢুকে যায়। 

ক্ষতিগ্রস্ত জাহাজটির মাস্টার মো. এনায়েত জানান, গত ৬ জানুয়ারি মোংলা থেকে ৭০০ টন কয়লা নিয়ে লাইটার জাহাজটি নওয়াপাড়ার উদ্দেশ্য রওনা দেয়। পরদিন সন্ধ্যায় জাহাজটি নওয়াপাড়া বন্দরে পৌঁছালেও সিরিয়াল পায়নি। ফলে সেটি সরিয়ে ভাটপাড়া খেয়াঘাটের অদূরে নোঙ্গর করে রাখা হয়। আজ বেলা সাড়ে ১১টার দিকে জাহাজটি ডুবতে থাকে। বিষয়টি টের পেয়ে আমরা কয়লা খালাসের চেষ্টা চালিয়েছি।

তিনি বলেন, জাহাজটির তলা ফেটে এমন ঘটতে পারে। জাহাজে থাকা কয়লার আনুমানিক দাম প্রায় ১ কোটি ৩৫ লাখ টাকা। 

নওয়াপাড়া নৌবন্দরের উপপরিচালক  মাসুদ পারভেজ বলেন, লাইটার জাহাজটিতে জেএইচএম গ্রুপের আমদানিকৃত কয়লা ছিল। ঘাটে সিরিয়াল না পাওয়ায় সেটি নদের ভেতর নোঙ্গর করে রাখা হয়েছিল। আমরা বেলা সাড়ে ১১টার দিকে সেটি ডুবতে শুরু করার খবর পাই। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। 

তিনি আরও বলেন, জাহাজের কয়লা আনলোড করে জাহাজটি উদ্ধারের জন্য চেষ্টা অব্যাহত আছে। স্বাভাবিক আছে নৌ চলাচল। তবে কীভাবে দুঘটনা ঘটেছে তা তদন্ত করা হচ্ছে। 

জেএইচএম’র নওয়াপাড়া অফিসের কর্মকর্তা জগদিশ চন্দ্র মণ্ডল বলেন, এ ঘটনায় অভয়নগর থানায় সাধারণ ডায়েরির প্রক্রিয়া চলছে। ডুবে যাওয়া জাহাজের কয়লা উদ্ধারের চেষ্টা চলছে।

এ্যান্টনি দাস অপু/আরএআর