জয়পুরহাটের পাঁচবিবিতে আব্দুল কুদ্দুস হত্যা মামলায় দুই ভাইয়ের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদেরকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক আব্বাস উদ্দীন এ রায় দেন। আদালতের সরকারি কৌঁসুলি নৃপেন্দ্রনাথ মন্ডল বিষয়টি নিশ্চিত করেছেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার কলন্দপুর গ্রামের অফির উদ্দিনের ছেলে আনিছুর রহমান (৪৪) ও নজরুল ইসলাম (৪৮)। রায় ঘোষণার সময় তারা আদালতে উপস্থিত ছিলেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ ও আদালত সূত্রে জানা গেছে, ২০০৫ সালের ২০ নভেম্বর রাত সাড়ে ৭টার দিকে আব্দুল কুদ্দুসের সঙ্গে তার স্ত্রী শেওলা বেগমের ঝগড়া হয়। একপর্যায়ে স্ত্রী শেওলা বেগম দৌড়ে গিয়ে তার সৎ ভাই অফির উদ্দিনের বাড়িতে যান। আব্দুল কুদ্দুসও সেখানে যান। একপর্যায়ে শেওলা বেগমের সৎ ভাই আনিছুর রহমান, নজরুল ইসলাম ক্ষিপ্ত হয়ে আব্দুল কুদ্দুসকে কুপিয়ে জখম করেন। সে সময় আব্দুল কুদ্দুসের চিৎকারে তার বড় ভাই লুৎফর রহমান সেখানে ছুটে আসেন। তারা বড় ভাই লুৎফর রহমানকেও পিটিয়ে আহত করেন। আব্দুল কুদ্দুস ঘটনাস্থলেই মারা যান।

এ ঘটনায় নিহতের বড় ভাই লুৎফর রহমান বাদী হয়ে ২০০৫ সালের ২১ নভেম্বর পাঁচবিবি থানায় ৫ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা পাঁচবিবি থানার তৎকালীন উপ-পরিদর্শক  (এসআই) আহসান হাবিব ২০০৬ সালের ২০ মার্চ তিনজনকে অব্যাহতি দিয়ে দুইজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলার দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে আজ আদালত রায় দেন। 

চম্পক কুমার/আরএআর