আটক সোহেল রানা

আদালতের নথি জাল করে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের জামিন দেওয়ার নামে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে সোহেল রানা নামে পুলিশের এক ভুয়া উপ-পরিদর্শককে (এসআই) আটক করা হয়েছে। সোমবার (১৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে চুয়াডাঙ্গা আদালত প্রাঙ্গণ থেকে তাকে আটক করে সদর থানা পুলিশ।

আটক সোহেল রানা (২৮) কুষ্টিয়ার মিরপুর থানার আমবাড়িয়া গ্রামের মন্ডলপাড়ার মজিবার রহমানের ছেলে।

ভুক্তভোগীর পরিবারের সদস্যরা জানায়, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলায় একটি হত্যা মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি খোকন ও বাশার ১৪ বছর ধরে যশোর কারাগারে বন্দি আছে। শুক্রবার (১৬ এপ্রিল) সকালে তাদের সাজা মওকুফ করে জামিন দেওয়ার নাম করে ১০ হাজার টাকা দাবি করে অভিযুক্ত সোহেল রানা। এর মধ্যে দুই পরিবারের কাছ থেকে ৩ হাজার টাকা করে নেন এবং সোমবার ভুক্তোভোগী পরিবারকে আদালতে আসতে বলেন। 

ওই পরিবারের লোকজন আদালত এলাকায় গেলে সোহেল রানার কর্মকাণ্ডে সন্দেহ তৈরি হয়। এ সময় তারা চুয়াডাঙ্গা সদর থানা পুলিশকে খবর দিলে পুলিশ সেখানে পৌঁছে সোহেল রানাকে আটক করে। এ সময় তার কাছে থাকা বাংলাদেশ পুলিশের জাল পরিচয়পত্র, বেশ কয়েকটি ব্যাংকিং ভিসা কার্ড, আদালতের জাল নথি, পুলিশ স্টিকার সম্বলিত মোটরসাইকেল ও দুটি মোবাইল ফোন জব্দ করে।

চুয়াডাঙ্গা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু জিহাদ ফকরুল আলম খান জানান, নিজেকে পুলিশের এসআই পরিচয় দিয়ে সাজা মওকুফ করার আশ্বাস দিয়ে প্রতারণা করে আসছিল সোহেল রানা। সোমবার সকালে চুয়াডাঙ্গা আদালতের সামনে থেকে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে পুলিশ পরিচয়ের একটি আইডি কার্ড ও কয়েকটি ভিসা কার্ড পাওয়া যায়। এ ছাড়া তার বিরুদ্ধে বিভিন্ন চাঁদাবাজিরও প্রমাণ পাওয়া যাচ্ছে। তার বিরুদ্ধে চুয়াডাঙ্গা সদর থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

আফজালুল হক/এসপি