বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, আসন্ন রমজান মাসে টিসিবির মাধ্যমে এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের পাঁচটি পণ্য ভর্তুকি মূল্যে দেওয়া হবে। তিনি এ সময় কৃত্রিম সংকট তৈরি করে বাজার অস্থিতিশীল না করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

শনিবার (২৭ জানুয়ারি) টাঙ্গাইলে নিজ নির্বাচনী এলাকা দেলদুয়ার ও নাগরপুরে উপজেলা প্রশাসন আয়োজিত আলাদা নাগরিক সংবর্ধনা ও মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

রমজানকে কেন্দ্র করে দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের যথেষ্ট মজুত আছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, টিসিবির পণ্য আগে ট্রাকে করে বিক্রি করা হতো। এখন ডিলারদের মাধ্যমে দেওয়া হচ্ছে। কার্ডধারীরা ডিলারদের দোকান থেকে যাতে নিজেদের সুবিধামতো সময়ে নিতে পারে, শিগগিরই সেই ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, পণ্যের দাম কমানোর কোনো ম্যাজিক নেই। তবে একটি সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করতে পারলে... যেটাকে আমরা স্মার্ট বাজার ব্যবস্থাপনা বলছি। এটা করতে পারলে বাজারে পণ্য সরবরাহ বাড়বে এবং দ্রুততম সময়ের মধ্যে ভোক্তার কাছে ন্যায্যমূল্যে পৌঁছাবে। বাজারে দামের ওপর প্রভাব পড়বে।

আহসানুল ইসলাম বলেন, টাঙ্গাইলের ঐতিহ্য তাঁত শিল্পকে আরও এগিয়ে নিতে নতুন পরিকল্পনা নেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হস্তশিল্পকে এ বছরের বর্ষপণ্য ঘোষণা করেছেন। এর পরিপ্রেক্ষিতে আমরা একটি গ্রাম একটি পণ্য স্লোগান নিয়ে কাজ শুরু করেছি।

তিনি এক্ষেত্রে টাঙ্গাইল জেলা বিশেষ করে দেলদুয়ারের শীতল পাটি এবং মৃৎশিল্প নিয়ে কাজ করতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেন।

কেএ