বরগুনার পাথরঘাটা উপজেলায় অভিযান পরিচালনা করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় বাড়িতে কারখানা তৈরি করে নকল ডিটারজেন্ট, লাইসেন্স বিহীন কলম ও জুতা উৎপাদন করে বাজারজাত করার দায়ে কারখানা মালিককে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কারখানার মালিক পাথরঘাটা উপজেলার চরদুয়ানী ইউনিয়নের তাফালবাড়িয়া নামক গ্রামের বাসিন্দা ইদ্রিস আকনের ছেলে মিরাজ আকন। মিরাজ প্রবাসী হওয়ায় তার পক্ষে তার স্ত্রী জরিমানার অর্থ পরিশোধ করেন।  

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরের দিকে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক বিপুল বিশ্বাস এ অভিযান পরিচালনা করেন। এ সময় আরও দুটি দোকানকে বিভিন্ন অনিয়মের দায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, প্রবাসী মিরাজ আকন দীর্ঘদিন ধরে পাথারঘাটায় তার স্থানীয় প্রতিনিধির মাধ্যমে একটি কারখানা তৈরি করে ব্যবসা করছিলেন। ঢাকা থেকে খোলা ডিটারজেন্ট কিনে এনে তার কারখানায় ঢাকার ঠিকানা লেখা প্যাকেটের মধ্যে প্যাকেটজাত করে তা বাজারে বিক্রি করতেন। এছাড়াও লাইসেন্সবিহীন কলম ও জুতা উৎপাদন করে বাজারজাত করতেন তার ওই কারখানা থেকে। নকল ও লাইসেন্সবিহীন এসব পণ্য বাজারজাতকরণের দায়ে ওই কারখানার মালিককে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া একই উপজেলার মাছের খালবাজারে অতিরিক্ত মূল্যে গ্যাস সিলিন্ডার বিক্রির দায়ে আল্লাহর দান স্টোর নামে একটি ব্যবসা প্রতিষ্ঠান ও জ্বালানি তেল বিক্রিতে কারচুপি করায় সাইফুল স্টোর নামে আরকটি ব্যবসা প্রতিষ্ঠানকে ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে বরগুনা জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক বিপুল বিশ্বাস ঢাকা পোস্টকে বলেন, নকল পণ্য বাজারজাতকরণের খবর পেয়ে আমরা অভিযান পরিচালনা করেছি। এ সময় অনিয়মের প্রমাণ পাওয়ায় নকল পণ্য তৈরির কারখানাসহ আরও দুটি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। ভবিষ্যতেও এমন অভিযান অব্যাহত থাকবে। 

আরএআর