বঙ্গোপসাগরে ভাসতে থাকা অসুস্থ একটি শকুন উদ্ধার করেছে বরগুনার পাথরঘাটা উপজেলার এফবি বেলায়েত নামের একটি ট্রলারের জেলেরা। পরে প্রায় এক সপ্তাহ ধরে শকুনটিকে খাবার খাইয়ে নিজেদের সঙ্গে ট্রালারেই রাখেন তারা।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকালের দিকে ট্রলারটি ঘাটে ফিরলে মাঝি দেলোয়ার হোসেন শকুনটিকে পাথরঘাটা বনবিভাগের কাছে হস্তান্তর করেন। 

খোঁজ নিয়ে জানা যায়, গত মঙ্গলবার (৩০ জানুয়ারি) গভীর সমুদ্রে মাছ শিকার করতে যান পাথরঘাটার এফবি বেলায়েত নামের ট্রলারের জেলেরা। এ সময় জেলেরা সাগরে জাল ফেলার একপর্যায়ে একটি শকুনকে ভাসতে দেখেন। দীর্ঘসময় পার হলেও শকুনটিকে ভাসতে দেখে ট্রলার চালিয়ে শকুনটির কাছে জান জেলেরা। পরে অসুস্থ অবস্থায় শকুনটিকে উদ্ধার করে ট্রলারে উঠিয়ে নিজেদের সঙ্গে আশ্রয় দেন।

এফবি বেলায়েত ট্রলারের মালিক ও মাঝি দেলোয়ার হোসেন বলেন, প্রথমে আমরা বুঝতে পারিনি ভাসমান শকুনটি অসুস্থ। পরে কাছে গিয়ে অসুস্থ দেখে উদ্ধার করে আমাদের সঙ্গে রেখে খাবার খাইয়ে বাঁচিয়ে রেখেছি। তবে শকুনটির শরীররে কোনো আঘাতের চিহ্ন আমরা দেখতে পাইনি।

এ বিষয়ে পাথরঘাটা বনবিভাগের হরিণঘাটা বিট কর্মকর্তা আবদুল হাই বলেন, জেলেদের হস্তান্তর করা শকুনটির প্রয়োজনীয় পরীক্ষা- নিরীক্ষা করা হবে। শারীরিকভাবে সুস্থ হলে বনে অবমুক্ত করে দেওয়া হবে।

আরকে