লঞ্চ, স্পিডবোট বন্ধ থাকায় ফেরিতে পদ্মা পার হচ্ছেন তারা

মাদারীপুরের শিবচরের বাংলাবাজার ঘাটে বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ঢাকামুখী যাত্রীর ঢল লক্ষ্য করা গেছে। লকডাউন শুরুর একদিন আগে ঢাকা ছাড়ার হিড়িক ছিল দক্ষিণাঞ্চলের যাত্রীদের। কিছুদিন যেতেই উল্টো চিত্র দেখা যাচ্ছে।

শুক্রবার (২৩ এপ্রিল) সকাল থেকেই শিবচরের বাংলাবাজার ঘাটে ঢাকাগামী যাত্রীর যথেষ্ট ভিড় দেখা গেছে। জীবিকার তাগিদে ফের ঢাকার পথে এসব যাত্রী।

বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, শুক্রবার ভোর থেকে ঢাকাগামী যাত্রীরা ফেরিতে চড়ে পদ্মা পার হচ্ছেন। লঞ্চ ও স্পিডবোট চলাচল এখনো বন্ধ আছে।

জানা গেছে, ঘাটের চারটি ফেরিঘাটই সচল রয়েছে। তবে সকাল থেকে মাত্র ৫টি ছোট আকারের ফেরি চলছে। পণ্যবাহী পরিবহনের তেমন ভিড় নেই। ফেরিতে গাড়ির চেয়ে যাত্রীর ভিড়ই বেশি দেখা গেছে। যাত্রীদের বেশিরভাগ লকডাউনের আগে বাড়ি ফিরেছিলেন। এখন আবার ঢাকা যাচ্ছেন।

তবে এসব যাত্রী শিবচরের বাংলাবাজার ঘাটে আসতে বেগ পেতে হয়েছে। কয়েকজন যাত্রী জানান, যাত্রীবাহী বাস না পাওয়ায় তারা নসিমন, করিমন, অটোরিকশা, পিকআপ ভ্যান, মোটরসাইকেল, মাইক্রোবাসসহ বিভিন্ন প্রকার যানবাহনে ভেঙে ভেঙে বিকল্প পথে এসেছেন। এখান থেকে ফেরিতে নদী পার হয়ে মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে যাবেন। সেখান থেকে ঢাকা ঢুকবেন। এতে যাত্রীদের অতিরিক্ত খরচ হচ্ছে। তারা গণপরিবহন চালু করে দেওয়ার দাবি জানান।

আবুল কাশেম নামের এক যাত্রী বলেন, ‘লকডাউনের আগে বাড়ি এসেছিলাম। এখন কোম্পানি থেকে ফোন দিয়েছে। তাই ঢাকা যাচ্ছি।’

অপর যাত্রী আকবর হোসেন বলেন, ‘ঢাকায় রঙের কাজ করি। কিছু টাকা-পয়সা পাওনা আছে। তা উঠাইতে হবে। আর ঈদের আগে কোনো কাজ পাওয়া যায় কি না দেখি।’

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ফেরিঘাটের ব্যবস্থাপক মো. সালাহউদ্দিন জানান, ‘ঘাটে গাড়ির তেমন চাপ নেই। ফেরি চলাচল স্বাভাবিক আছে। তবে ঢাকাগামী যাত্রীর ভিড় রয়েছে।’

নাজমুল মোড়ল/এমএসআর/জেএস