কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিস (ইনসেটে সহকারী পরিচালক সাজ্জাদ হোসেন)

কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসে প্রতিদিনই কমবেশি বিভিন্ন বয়সী মানুষের আনাগোনা থাকে। তবে সেবা নিতে আসা লোকজনের অভিযোগ, কুষ্টিয়া পাসপোর্ট অফিসে দালাল ছাড়া সেবা পাওয়া কঠিন হয়ে পড়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের কাছে সরাসরি গেলে সেবা মেলে না। কিন্তু দালালদের অতিরিক্ত টাকা দিলেই দ্রুত মিলে কাঙ্ক্ষিত পাসপোর্ট পাওয়ার সেবা। আর অতিরিক্ত টাকা না দিলে বা দালাল না ধরলে আবেদন জমা দেওয়া থেকে শুরু করে পাসপোর্ট হাতে পাওয়া পর্যন্ত প্রতিটি ক্ষেত্রেই ভোগান্তিতে পড়তে হয়।

সেবাপ্রার্থীদের অভিযোগ, নিজেরা পাসপোর্টের আবেদন করলে নানাভাবে হয়রানি করা হয়। কিন্তু দালালদের টাকা দিলেই সব কাজ দ্রুত হয়ে যায়। এ জন্য দুই হাজার থেকে চার হাজার টাকা ঘুষ দিতে হয়। আবার কখনো দায়িত্বরত আনসার সদস্যরাও সেবাপ্রার্থীদের পাঠিয়ে দেন দালালদের কাছে। এ সমস্যার সমাধানের দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।

সম্প্রতি ঢাকা পোস্টের এ প্রতিবেদক কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে গ্রাহক হয়ে গেলে বিভিন্ন অনিয়মের তথ্য পান। পরিচয় গোপন রেখে প্রতিবেদক পাসপোর্ট অফিসে যেতেই এগিয়ে আসেন কয়েকজন দালাল। তাদের মধ্যে কেয়ামুদ্দীন বলেন, পাসপোর্ট করতে এসেছেন? মাথা নেড়ে হ্যাঁ বলতেই তিনি বলেন, চলেন আমার মামুন কম্পিউটার সেন্টারে। কী পাসপোর্ট, কত বছরের পাসপোর্ট, কত টাকা খরচ জানতে চাইলে তিনি বিভিন্ন সুবিধা ও টাকার হিসাব জানান এবং অতিরিক্ত টাকা দাবি করেন।

কাগজপত্রের সমস্যার কথা জানালে বলেন, কোনো সমস্যাই নেই। পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারী আমাদের লোক। আধা ঘণ্টার মধ্যে আবেদন জমা দেওয়া ও আঙুলের ছাপ দেওয়া হয়ে যাবে। বাড়তি তিন হাজার টাকা লাগবে। তারমধ্যে ১৫০০ টাকা অফিসের কর্মকর্তা-কর্মচারীকে দিতে হবে। পাসপোর্ট করলে টাকা দেন, লাইনে দাঁড়াতে হবে না, অটো পাসপোর্ট পেয়ে যাবেন।

এভাবেই কয়েক দিনে বিভিন্ন দালালের কাছে গিয়ে জানা যায় নানা দুর্নীতি ও অনিয়মের তথ্য।

দৌলতপুর উপজেলার হিলাল উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, আমি পাসপোর্ট অফিসের ভোগান্তির কথা জানি। এজন্য একটি কম্পিউটারের দোকানের দালালের মাধ্যমে সবকিছু করেছি। কোনো ভোগান্তি পোহাতে হয়নি। তবে বাড়তি তিন হাজার টাকা নিয়েছে দালাল। দালালের মাধ্যমে গেলে লাইনে দাঁড়াতে হয় না। এক ঘণ্টার মধ্যে আবেদন ও আঙুলের ছাপ দেওয়া হয়ে যায়। দ্রুত পাসপোর্ট হাতে পাওয়া যায়। পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীরাও ওই টাকার ভাগ পায়। টাকার লোভে পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীরা আমাদের মতো সাধারণ মানুষদের হয়রানি করে। এই সমস্যা সমাধানের দাবি জানাচ্ছি। একই সঙ্গে দুর্নীতির সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

হিলালের মতো অনেক গ্রাহক রয়েছেন, যারা ভোগান্তি পোহাতে না চেয়ে অতিরিক্ত টাকা দিয়ে দালালের মাধ্যমেই সেবা নিচ্ছেন।

এদিকে পাসপোর্ট করতে আসা সেবা গ্রহীতারা সরাসরি সাংবাদিকের সঙ্গে কথা বলতে চান না। পাসপোর্ট না হওয়ার ভয়ে এমনটি করেন তারা। তবে সাংবাদিক পরিচয় গোপন রেখে পাসপোর্ট করতে আসা বেশ কয়েকজন সেবাগ্রহীতার সঙ্গে কথা বললে তারা জানান, সরাসরি পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের কাছে গেলে সহজে সেবা মেলে না। পাসপোর্ট করার জন্য নিজে সব রেডি করে ফাইল নিয়ে গেলে ‘এই ভুল’, ‘সেই ভুল’ ‘এই সমস্যা’, ‘সেই সমস্যা’ ধরে হয়রানি করেন। তাই ভোগান্তি থেকে রেহাই পেতে বেশির ভাগ গ্রাহক দালালের মাধ্যমে পাসপোর্ট করেন।

কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিস ঘুরে দেখা যায়, পাসপোর্ট অফিসের সামনে বেশ কয়েকটি কম্পিউটারের দোকান গড়ে উঠেছে। গ্রাহকদের এসব দোকানে অনলাইন আবেদন করতে দেখা যায়। এসব কম্পিউটারের ব্যবসায়ীরাই পাসপোর্ট অফিসের দালাল হিসেবে কাজ করছেন। পাসপোর্ট অফিসে নির্বিঘ্নে তারা সেবাপ্রত্যাশীদের সঙ্গে প্রতারণা করছে। ভোগান্তির ভয় দেখিয়ে, সহজ সমাধানের জন্য টাকা আদায় করে। তারা পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশ করে কৌশলে নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছেন। সেবাপ্রার্থীরা সরাসরি পাসপোর্ট করতে গেলে পড়েন বিভিন্ন ঝামেলায়। আবেদনে ভুল, এনআইডির নাম, বাবার নামসহ বিভিন্ন ভুলের অজুহাতে বিভিন্ন প্রশ্নের মুখে পড়তে হয়। কিন্তু দালালদের মাধ্যমে কাজ করালে ভোগান্তি ছাড়াই মিলে সেবা। এজন্য অতিরিক্ত দুই হাজার থেকে পাঁচ হাজার টাকা দিতে হয়। পাসপোর্ট অফিসে অন্তত ২০ থেকে ৩০ জন দালাল রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন দালাল ঢাকা পোস্টকে বলেন, ভোগান্তি এড়াতে এবং দ্রুত নির্বিঘ্নে পাসপোর্ট হাতে পেতে সেবাপ্রার্থীরা দালালদের মাধ্যমে পাসপোর্ট করেন। প্রতি পাসপোর্টে দুই থেকে চার হাজার পর্যন্ত বাড়তি টাকা নিই আমরা। তারমধ্যে পাসপোর্ট অফিসের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক আবু তাহের ওরফে আরিফের মাধ্যমে রেকর্ড কিপার হাসানুজ্জামান ওরফে হাসানকে এক হাজার ৫০০ টাকা দিতে হয়। সেই টাকার মধ্যে ৮০০ টাকা চলে যায় সহকারী পরিচালক সাজ্জাদ হোসেনের পকেটে। এভাবেই দালালচক্রের লোকজন কাজ করে। পাসপোর্ট অফিসের আনসার সদস্য রাজ্জাক, ফেরদৌস ও রতন দালালদের সহযোগিতা করেন। বিনিময়ে দালালদের কাছ থেকে টাকা পান। এই পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে আশপাশের বেশির ভাগ কম্পিউটারের দোকানের লোকজন ও প্রায় ২০ থেকে ৩০ জন দালালের যোগাযোগ রয়েছে। গ্রাহকদের কাছে থেকে নেওয়া বাড়তি টাকার ভাগ আনসার, অফিস সহকারী আরিফ, রেকর্ড কিপার হাসান ও সহকারী পরিচালক সাজ্জাদ হোসেন নেন। পাসপোর্ট অফিসের সামনের সবগুলো কম্পিউটারের দোকান দালালদের। তারাই সেবাপ্রত্যাশীদের সঙ্গে বেশি প্রতারণা করেন।

তারা আরও বলেন, কেয়া, মাজহারুল, লালটু, বাদশা, মহিবুল, স্বপন, সুমন, লিটন, এনামুল, আইনুদ্দিন, ইউসুফ, সোহান, শাহীন, বাদশা পাসপোর্ট অফিসে দীর্ঘদিন ধরে দালালি করে। তাদের মধ্যে কেয়া, মাজহারুল, লালটু, মহিবুল ও শাহীন কম্পিউটারের দোকানের লোক। এ ছাড়া আরও অনেক দালাল রয়েছে। প্রায় সবাই দালালের মাধ্যমে পাসপোর্ট করে। আমাদের পেটে লাথি মারবেন না। রিপোর্ট (সংবাদ) না করে কিছু টাকা নিয়ে যান। রিপোর্ট করলে আমাদের সমস্যা হবে।

পাসপোর্ট করতে আসা কয়েকজন ব্যক্তি ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, কুষ্টিয়া জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা বেশির ভাগ মানুষ পাসপোর্ট তৈরির কার্যক্রম সম্পর্কে জানেন না। এ সুযোগটিই কাজে লাগিয়ে সংঘবদ্ধ দালালচক্র এসব সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে টাকা হাতিয়ে নিচ্ছে। তারা কার্যালয়ের ভেতর ও বাইরে সমানভাবে সাধারণ মানুষকে হয়রানি করছে। এই চক্রের সদস্যরা পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে সাধারণ মানুষকে জিম্মি করে অতিরিক্ত টাকা আদায় করে। দীর্ঘদিনের এ সমস্যার সমাধান হোক। দুর্নীতি-অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়েছেন তারা।

পাসপোর্ট অফিসের সিটিজেন চার্টারের তথ্য অনুযায়ী, ৪৮ পৃষ্ঠার এবং পাঁচ বছর মেয়াদসহ নিয়মিত পাসপোর্ট করতে ৪ হাজার ২৫ টাকা (বাংলাদেশের অভ্যন্তরে আবেদনের ক্ষেত্রে ১৫% ভ্যাটসহ) ফি জমা দিতে হবে। এই পাসপোর্ট পেতে ১৫ থেকে ২১ দিন অপেক্ষা করতে হবে। আর জরুরি পাসপোর্ট করতে লাগবে ৬ হাজার ৩২৫ টাকা, আর এ জন্য অপেক্ষা করতে হবে ৭ থেকে ১০ দিন। অন্যদিকে ১ থেকে ৩ দিনের মধ্যে অতীব জরুরি পাসপোর্ট পেতে চাইলে দিতে হবে ৮ হাজার ৫০ টাকা।

এ ছাড়া ৪৮ পৃষ্ঠার এবং দশ বছর মেয়াদসহ নিয়মিত পাসপোর্ট করতে ৫ হাজার ৭৫০ টাকা লাগবে। এই পাসপোর্ট পেতে অপেক্ষা করতে হবে ১৫ থেকে ২১ দিন। আর ৭ থেকে ১৫ দিনের মধ্যে জরুরি পাসপোর্ট পেতে চাইলে ফি দিতে হবে ৮ হাজার ৫০ টাকা। এর বাইরে অতীব জরুরি পাসপোর্ট ১ থেকে ৩ দিনের মধ্যে নিতে চাইলে ফি গুনতে হবে ১০ হাজার ৩৫০ টাকা। তবে বাস্তবতা ভিন্ন। ভুক্তভোগীরা বলছেন, ঝামেলা এড়াতে বাধ্য হয়েই দালালদের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে পাসপোর্টের করিয়ে নিচ্ছেন তারা। নির্ধারিত ফির সঙ্গে বাড়তি টাকা দিতে হয় দালালদের।

এ বিষয়ে কয়েকজন দালাল ও আনসার সদস্যের সঙ্গে কথা হয়। তবে তারা অভিযোগের বিষয়টি অস্বীকার করেছেন। তারা বলেন, আমরা কোনো অনিয়ম-দুর্নীতির সঙ্গে যুক্ত না। 

অভিযোগের বিষয়ে কথা বলার জন্য পাসপোর্ট অফিসের রেকর্ড কিপার হাসানুজ্জামান ওরফে হাসান ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক আবু তাহের আরিফের মুঠোফোনে একাধিকবার কল করলেও তারা রিসিভ করেননি।

কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক সাজ্জাদ হোসেন

এসব বিষয়ে জানতে চাইলে অভিযোগ অস্বীকার করে কুষ্টিয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক সাজ্জাদ হোসেন ঢাকা পোস্টকে বলেন, এসব অভিযোগ সত্য না। কুষ্টিয়া পাসপোর্ট অফিসে কোনো দালাল নেই। অফিসের কেউ দুর্নীতি-অনিয়মের সঙ্গে জড়িত না। যারা পাসপোর্ট করতে আসেন তারা ভোগান্তি ছাড়াই আমাদের সেবা পেয়ে থাকে। প্রতি মাসে প্রায় তিন হাজার পাসপোর্ট বিতরণ করা হয়। সরকারি নিয়ম মেনে তাদের সেবা প্রদান করা হয়। আমার অফিসে কোনো অনিয়ম-দুর্নীতি হয় না।

এমজেইউ