বরিশালের মেহেন্দীগঞ্জে পাচারকালে ৫০ মেট্রিক টন সরকারি চাল জব্দ করেছে বাবুগঞ্জ থানা পুলিশ। এ সময় ট্রলারচালককে আটক করা হয়। তবে পাচারকারী চক্রের তিনজন পালিয়ে যায়। 

শনিবার (২৪ এপ্রিল) দুপুরে বাবুগঞ্জ উপজেলার আড়িয়াল খাঁ নদীর রফিয়াদি এলাকা থেকে ওই চাল আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বাবুগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান। 

তিনি বলেন, স্থানীয়রা ট্রলারটি আটক করে পুলিশকে খবর দেয়। এ সময় ট্রলারচালক আব্দুস সাত্তারকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। সরকারি চাল পাচারের নেপথ্যে কারা তা নিশ্চিত হওয়ার চেষ্টা চলছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.আমীনুল ইসলাম, সহকারী (ভূমি) কমশিনার মিজানুর রহমান। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, চালগুলো কোথাও বিক্রি করা হয়েছিল। কে খাদ্য গুদামের চাল বিক্রি করেছে আর কারা তা কিনেছে সেটা খতিয়ে দেখা হচ্ছে। এক হাজার বস্তা চাল জব্দ করা হয়েছে।

ট্রলারচালক আব্দুস সাত্তারের স্বীকারোক্তির বরাত দিয়ে পুলিশ জানান, মেহেন্দিগঞ্জ উপজেলা খাদ্য গুদাম থেকে ওই চাল তার ট্রলারে তুলে দেওয়া হয়েছে মুলাদীতে পৌঁছে দেওয়ার জন্য। মেহেন্দিঞ্জের পাতারহাট বন্দরের জয়নাল মাঝি মেহেন্দিগঞ্জ খাদ্য গুদামের জাহাজ থেকে এক হাজার বস্তা চাল তার ট্রলারে তুলে দিয়েছে। স্থানীয় মানুষ ট্রলার আটক করার পরে চাল মালিকরা পালিয়ে যান। জব্দ করা চালের বস্তায় সরকারি খাদ্যগুদামের লোগো ও সিল দেওয়া আছে। 

সৈয়দ মেহেদী হাসান/এসপি