বাহারি ইফতারির পসরায় সেজেছে খুলনার অলিগলি। প্রতিদিন সকালে থেকে ইফতারি তৈরিতে ব্যস্ত থাকে বিক্রেতারা। দুপুর গড়াতেই মোড়ে মোড়ে চেয়ার টেবিল নিয়ে সাজানো হয় বাহারি সব ইফতার সামগ্রী। আর বিকেল থেকে শুরু হয় বেচাকেনা, চলে ইফতারির আগমুহূর্ত পর্যন্ত। খুলনার মোড়ে মোড়ে রমজান মাসজুড়েই চলবে এসব ইফতারির বেচাকেনা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, খুলনার ময়লাপোতা, খালিশপুর, দৌলতপুর, সোনাডাঙ্গা, নিউ মার্কেট, বঙ্গবাসী স্কুল মোড়, হাউজিং বাজারসহ বিভিন্ন স্থানে মোড়ে মোড়ে বসেছে ইফতারির পসরা। এসব স্থানে মিলছে আলুর চপ, পেঁয়াজু, বেগুনি, জিলাপি, বুন্দিয়া, ছোলা, ডিম চপ, হালিম, নিমকি, চিকেন ফ্রাই, চিকেন বার্গার, সবজি রোল, চিকেন রোলসহ বাহারি সব ইফতারির আইটেম। প্রকারভেদে এসব ইফতার সামগ্রী ৫ টাকা থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। কোনো কোনো পণ্য কেজিতে বিক্রি হয়। অস্থায়ী এসব ইফতার সামগ্রীর দোকানে ভিড় করে ক্রেতারা। ইফতারি বিক্রি করতে পেরে খুশি বিক্রেতারাও।

ময়লাপোতা মোড়ের ইফতার বিক্রেতা আরাফাত হোসেন বলেন, আলুর চপ, বেগুনি ও পেঁয়াজু প্রতি পিস ৫ টাকা করে, বার্গার ৫০ টাকা পিস বিক্রি করছি। বিক্রি ভালো হচ্ছে। এ ছাড়া ছোলা, বুন্দিয়া, কেজি দরে বিক্রি করছি। প্রতিদিন ৬ হাজার থেকে ৮ হাজার টাকার ইফতার বিক্রি হয়।

আরেক বিক্রেতা আরমান হোসেন বলেন, আলুর চপ, বেগুনি, পেঁয়াজু, চিকেন রোল, শাহী জিলাপি, ছোলাসহ বিভিন্ন ইফতার বিক্রি করছি। মাশাআল্লাহ বিক্রি ভালো হচ্ছে।

হালিম বিক্রেতা আনোয়াী হোসেন বলেন, ইফতারিতে মানুষ হালিম পছন্দ করে। দুপুরের পর থেকেই মানুষ হালিম কিনছে। ৫০ টাকা, ১০০ টাকাসহ বিভিন্ন দামে হালিম বিক্রি করছি। যার যতটুকু প্রয়োজন ততটুকু নিচ্ছে। বিক্রি ভালো হচ্ছে। 

মোহাম্মদ মিলন/এএএ