কেউ জানেন না কী করে ধরছে আগুন। একের পর এক বাসায় আগুন লেগেই চলেছে। কখনো রাতে, কখনো সকালে, আবার কখনো বিকেলে। হঠাৎ অলৌকিক এমন আগুনে এলাকায় আতঙ্ক বিরাজ করছে। এমনই ঘটনা ঘটেছে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার চাড়োল ইউনিয়নের ছোট সিঙ্গয়া মুন্সিপাড়ায়।

আগুনের আতঙ্কে ঘরের বাইরে রান্না করছেন গ্রামবাসী। সেই সঙ্গে অনেকে তাদের সন্তানদের পাঠিয়ে দিয়েছেন স্বজনদের বাড়িতে। হঠাৎ করে লেগে যাওয়া আগুন নিয়ন্ত্রণ করতে না পারায় ঘরের আসবাবপত্র পুড়ে ছাই হয়ে যাচ্ছে। ফলে দুশ্চিন্তা নিয়ে দিন পার করছেন এলাকাবাসী।

কথা বলে জানা গেছে, এলাকায় শবে বরাতের রাতে প্রথম আগুনের সূত্রপাত হয়। পরে সেই আগুন নিয়ন্ত্রণে আনা হলেও পরের দিন আবারও গ্রামের তিনটি বাড়িতে অলৌকিকভাবে আগুন লাগে। এরপর থেকে ওই গ্রামে প্রতিদিন একের পর এক আগুন লাগার ঘটনা ঘটছে। কীভাবে আগুন লাগছে তা কেউ বলতে পারছেন না। আগুন আতঙ্কে দিন পার করছেন ওই গ্রামের ৮৮টি পরিবার।  

 ভুক্তভোগী মেরিনা আখতার ঢাকা পোস্টকে বলেন, প্রায় একমাস ধরে বাসার যে কোন জায়গায় হঠাৎ আগুন লেগে যাচ্ছে। প্রতিদিন ৯ থেকে ১০ বারের মতো আগুন লাগে। কীভাবে আগুন ধরেছে বলা যাচ্ছে না। কখনো পুড়ছে কাপড়, কখনোবা ঘরের আসবাবপত্র। এই নিয়ে অনেক আতঙ্কে আছি আমরা।

আরেক ভুক্তভোগী মকছেদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, প্রতিদিন বাসায় আগুন লাগছে। আমাদের ঘরে থাকা হুমকি হয়ে দাঁড়িয়েছে। না জানি কখন কারো বড় ক্ষতি হয়ে যায়। আগুনের ভয়ে পরিবারের স্বজনদের বাসায় একা রেখে কোথাও যেতেও ভয় লাগছে। কেন আগুন লাগছে তার সঠিক সুরাহা করা হলে আমাদের জন্য ভালো হবে।

স্থানীয় বাসিন্দা আনোয়ার হোসেন, জুবায়ের, রানাসহ বেশ কয়েকজন বলেন, এই গ্রামের কয়েকজনের বাসায় প্রতিদিন যেভাবে আগুন লাগছে সেটা চিন্তার বিষয়। আগুন লাগার ঘটনায় এলাকাবাসী আতঙ্কে দিন পার করছে। এটি অলৌকিক না কেউ শত্রুতা করে করছে, সেটি প্রশাসন খতিয়ে দেখলে গ্রামবাসী একটু শান্তিতে থাকতে পারবে।

এদিকে বিষয়টি অলৌকিক না অন্য কিছু তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসক। সেই সঙ্গে ক্ষতিগ্রস্তদের ইতোমধ্যে সাহায্য করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার যোবায়ের হোসেন ঢাকা পোস্টকে বলেন, ছোট সিঙ্গয়া মুন্সিপাড়া এলাকায় অলৌকিকভাবে আগুন লেগে যাচ্ছে জানতে পেরে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। সেই সঙ্গে আগুনে ক্ষতিগ্রস্তদের সরকারের পক্ষ থেকে প্রাথমিক সাহায্য করা হয়েছে। এখানে অলৌকিকভাবে আগুন লাগছে নাকি অন্য কোন বিষয় রয়েছে সেটি খতিয়ে দেখা হচ্ছে।

উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল ঢাকা পোস্টকে বলেন, ঘটনাটি শোনার পর আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। অলৌকিক আগুনের কারণে বেশ কিছু মানুষের ক্ষয়ক্ষতি হয়েছে। তবে বিষয়টি তদন্ত করার জন্য উচ্চ পর্যায় থেকে যদি একটি তদন্ত দল পাঠানো হয় তাহলে ভালো হয়।

নাহিদ রেজা/এসপি