সৌদি আরবের সঙ্গে মিল রেখে ফেনীর তিনটি স্থানে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। বুধবার (১০ এপ্রিল) সকালের দিকে পৃথক তিনটি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এ স্থানগুলো হলো, ফেনী সদর উপজেলার ফরহাদনগর ইউনিয়নের পূর্ব সুলতানপুর ৭ নম্বর ওয়ার্ডের পৃথক দুটি পাড়া এবং পরশুরাম পৌরসভার কোলাপাড়া এলাকা।

ফেনী সদর উপজেলার ফরহাদনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোশারফ হোসেন টিপু ঢাকা পোস্টকে বলেন, ইউনিয়নের পূর্ব সুলতানপুর ৭ নম্বর ওয়ার্ডের দুটি পাড়ায় সৌদির সঙ্গে মিল রেখে কিছু মানুষ ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। তাদের একটি অংশ পূর্ব সুলতানপুর শাহ আমানিয়া জাহাগিরিয়া দরবার শরীফের মাওলানা মোহাম্মদ গোলাম নবীর নেতৃত্বে ঈদের নামাজ আদায় করেন। তারা বহু বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপন করছে। 

একই সময় গ্রামের অপর একটি অংশ পূর্ব সুলতানপুর রশিদিয়া দরবার শরীফের মরহুম মাওলানা গোলাম কিবরিয়া পীরমিয়ার ছেলে মুহাম্মদ সুলতান মাহমুদের নেতৃত্বে আরেকটি জামাতে ঈদের নামাজ আদায় করেন। 

মোস্তাফিজুর রহমান নামে ওই গ্রামের এক যুবক বলেন, অনেক বছর ধরে গ্রামের পীরের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করে আসছে। তবে এলাকায় মূল ঈদের জামাত আগামীকাল অনুষ্ঠিত হবে। 

এদিন জেলার সীমান্তবর্তী উপজেলা পরশুরাম পৌর এলাকার কোলাপাড়া ছয়ঘরিয়া এলাকায় একটি স্থানেও ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। 

এ ব্যাপারে পরশুরাম থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাত হোসেন ঢাকা পোস্টকে বলেন, পৌর এলাকার কোলাপাড়া ছয়ঘরিয়া এলাকায় গত কয়েক বছর থেকে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর মীর হোসেনের নেতৃত্বে সৌদি আরবকে অনুসরণ করে কয়েকজন মিলে ঈদের নামাজ আদায় করে আসছেন। আজও শান্তিপূর্ণভাবে তারা ঈদের নামাজ আদায় করেছেন।

তারেক চৌধুরী/এমএএস