গাজীপুরে বেশি দামে ফল বিক্রি করায় ১৬ হাজার টাকা জরিমানা

গাজীপুরে বেশি দামে তরমুজসহ মৌসুমি ফল বিক্রি করায় ব্যবসায়ীদের জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২৭ এপ্রিল) গাজীপুরের বিভিন্ন স্থানে পৃথক দুটি ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ১৬ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট করেন থান্ডার কামরুজ্জামান ও সদরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া তাবাসসুম।

গাজীপুর জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মঙ্গলবার দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গাজীপুর মহানগরীর টঙ্গী বাজার, সেনা কল্যাণ মার্কেট, চেরাগ আলী বাজার, গাজীপুর চৌরাস্তা এবং রেলগেট ফলপট্টিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট থান্ডার কামরুজ্জামান। এ সময় জনসাধারণকে করোনা পরিস্থিতিতে মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করা হয়। টঙ্গী বাজারসহ ওই এলাকায় মাস্ক ব্যবহারকারীদের সংখ্যা খুব কম। বিপণিবিতানগুলো পরিদর্শনের সময় সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে বলা হয়েছে।

পাশাপাশি তরমুজ ও ফলের বাজারে ব্যবসায়ীদের তরমুজের ক্রয়মূল্য পরীক্ষা করে বেশি দামে বিক্রির প্রমাণ পাওয়া যায়। সেই সঙ্গে কেজিতে তরমুজ বিক্রি করতে নিষেধ করা হয়। এ সময় নয় মামলায় ১০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

অপরদিকে, বেলা ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত সদর উপজেলার পিরুজালী, ভাওয়ালগড় ইউনিয়নের মনিপুর বাজার, সড়ক ঘাট বাজার, খলিফা মার্কেট এলাকায় অভিযান চালান সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া তাবাসসুম।

এ সময় জনসাধারণকে করোনা পরিস্থিতিতে মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করে মাইকিং করা হয়। বিপণিবিতানগুলো পরিদর্শনের সময় স্বাস্থ্যবিধি অনুসরণ করতে বলা হয়। পাশাপাশি তরমুজ, বাঙ্গি, আমসহ মৌসুমি ফলের বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সতর্ক হয়।

অভিযানে চালান মূল্যের চেয়ে অধিক দামে তরমুজসহ মৌসুমি ফল বিক্রি করায় দুই মামলায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে দুজনকে ছয় হাজার টাকা জরিমানা এবং বাজারে অন্যান্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

শিহাব খান/এএম