করোনা প্রতিরোধে গান গেয়ে মানুষকে সচেতন করছেন দেশবরেণ্য লোকশিল্পী কুদ্দুস বয়াতি

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা পালনসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে সাধারণ মানুষকে সচেতন করতে এবার মাঠে নেমেছেন দেশবরেণ্য লোকশিল্পী কুদ্দুস বয়াতি।

মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত এই গুণী শিল্পী তার দল নিয়ে নেত্রকোনা জেলা শহরের বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ পিকআপভ্যানে চড়ে গানে গানে করোনা প্রতিরোধে নানা সচেতনতামূলক বার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেন।

নেত্রকোনা জেলা প্রশাসন কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলায় শিল্পীদের নিয়ে এ প্রচারণা অনুষ্ঠানের আয়োজন করেন। এর আগে সকালে করোনাভাইরাসের সংক্রমণ রোধে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক কাজী মো. আব্দুর রহমানের সভাপতিত্বে জেলার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সাংবাদিকরা এতে উপস্থিত ছিলেন।

সভায় জনসচেতনতামূলক রেকর্ডকৃত গান, সংলাপ, নাটিকা, ব্যানারসহ বিভিন্ন প্রচারণার মাধ্যমে করোনা সংক্রমণ রোধে জনসাধারণের কাছে বার্তা পৌঁছানোর ক্ষেত্র তৈরি করার বিষয়ে আলোচনা করা হয়।

এ বিষয়ে জেলা প্রশাসক কাজী মো. আব্দুর রহমানের সঙ্গে কথা হলে তিনি ঢাকা পোস্টকে বলেন, প্রচারণার প্রথম দিন মঙ্গলবার কুদ্দুস বয়াতি ও তার দল জনসচেতনতামূলক নানা বার্তা, মাস্ক পরিধানের গুরুত্ব, স্বাস্থ্যবিধি পালনে সরকারের বিধিনিষেধসমূহ নানা আয়োজনের মাধ্যমে তুলে ধরেন। শিল্পীদের নিয়ে একটি মিনি ট্রাক পুরো শহর প্রদক্ষিণ করে প্রচারণা চালায় এবং জনসাধারণকে সচেতন করে। এ রকম প্রচারণা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

লোকশিল্পী কুদ্দুস বয়াতি ঢাকা পোস্টকে বলেন, করোনায় প্রতিদিনই মানুষ মারা যাচ্ছে। করোনা প্রতিরোধে আমি দেশের মানুষকে সচেতন করতে বিভিন্ন মিডিয়ায় গান করেছি। কিন্তু এবার আমার নিজ জেলা নেত্রকোনাবাসীকে সচেতন করতে জেলা প্রশাসনের মাধ্যমে মাঠে নেমেছি। সাধারণ মানুষকে আমি গানে গানে বুঝানোর চেষ্টা করছি। আশা করি এতে নেত্রকোনার মানুষ সরকারি সকল নির্দেশনা-স্বাস্থ্যবিধি মেনে চলবেন এবং সবাই মাস্ক পড়বেন ও সামাজিক দূরত্ব মেনে চলবেন। আর তা হলেই আমার এ পরিশ্রম সার্থক হবে।

জিয়াউর রহমান/এসপি