দেশের অন্যান্য জায়গার মতো এবার ঝালকাঠির নলছিটিতে গ্রীষ্মের তাপদাহ, খরা ও অনাবৃষ্টি থেকে রক্ষা পেতে নামাজ আদায় করেছেন এলাকাবাসী। 

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে সরকারি নলছিটি মার্সেন্ট মাধ্যমিক বিদ্যালয় মাঠে ধর্মপ্রাণ মানুষ ইসতেস্কার নামাজ আদায় করেন। নামাজ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য আল্লাহর রহমত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

মোনাজাত পরিচালনা করেন নলছিটি থানা জামে মসজিদের ইমাম ও নলছিটি সিনিয়র ফাজিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা বাহাউদ্দীন। 

তিনি বলেন, বৈশাখের অর্ধেক মাস পার হলেও বৃষ্টির দেখা নেই। অনাবৃষ্টিতে ফসল উৎপাদনে সমস্যা হচ্ছে। গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে এখানকার জনজীবন। এমন দুর্ভোগ থেকে মুক্তি পেতে মহান আল্লাহর সন্তুষ্টির জন্য এ নামাজ আদায় করা হয়েছে।

বৃষ্টি প্রসঙ্গে কোরআনে এরশাদ আছে, ‘তিনি (আল্লাহ) যিনি তার রহমতের (বৃষ্টির) প্রাক্কালে বাতাসকে সুসংবাদ বাহকরূপে প্রেরণ করেন। যখন তা ঘন মেঘ বহন করে তখন আমি (আল্লাহ) তা নির্জীব ভূখণ্ডের দিকে চালনা করি। পরে সেটা হতে বৃষ্টি বর্ষণ করি। তারপর তার দ্বারা সব ধরনের ফল-ফসল উৎপাদন করি।’

হাদিস শরিফে বর্ণিত আছে, রাসুলুল্লাহ (সা.) বৃষ্টি প্রার্থনার সময় বলতেন, ‘হে আল্লাহ, তুমি তোমার বান্দাকে এবং তোমার পশুদের পানি দান কর। আর তাদের প্রতি তোমার রহমত বর্ষণ করো এবং তোমার মৃত জমিনকে জীবিত করো।’ 

ইসমাঈল হোসাঈন/এসপি