ঈদুল ফিতর উপলক্ষে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরের আমদানি-রফতানি ৬ দিন বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (১১ মে) দুপুরে বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুন আমীন বাবুল এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, এ সময় বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশন দিয়ে কলকাতায় নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশন থেকে নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) বা অনাপত্তিপত্র নিয়ে আসা পাসপোর্টধারী যাত্রী চলাচল অব্যাহত থাকবে।

বুড়িমারী স্থলবন্দর সূত্রে জানা যায়, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশন ও সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন যৌথ আলোচনা সভায় বুধবার (১২ মে) থেকে সোমবার (১৭ মে) পর্যন্ত ৬ দিন আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। এ বিষয়ে বুড়িমারী স্থলবন্দর কাস্টমস, বন্দর কর্তৃপক্ষ, পুলিশ ইমিগ্রেশন ও ভারতীয় চ্যাংরাবান্ধা আমদানি- রফতানিকারক অ্যাসোসিয়েশন, সিঅ্যান্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার ও ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনকে চিঠি দিয়েছে। এ সময় বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে।  

বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবু সাইদ নেওয়াজ নিশাত বলেন, পবিত্র ঈদুলল ফিতর উপলক্ষে উভয় দেশের ব্যবসায়ীদের সিন্ধান্ত অনুযায়ী বুড়িমারী স্থলবন্দর ছয় দিন বন্ধ থাকবে। তবে আগামী মঙ্গলবার (১৮ মে) থেকে যথারীতি আবারও আমদানি-রফতানি কার্যক্রম শুরু হবে।

বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশন পুলিশের কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বলেন, ইমিগ্রেশন বন্ধের কোন নির্দেশনা না থাকলে সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত উপ-হাইকমিশনের এনওসি নিয়ে পাসপোর্ট যাত্রী পারাপার হতে পারবে। তবে যারা ফেরত আসবেন তাদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

এ বিষয়ে বুড়িমারী স্থলবন্দর কাস্টমস সহকারী কমিশনার (এসি) কেফায়েত উল্যাহ মজুমদার বলেন,‘ব্যবসায়ী ও পরিবহণে নিযুক্ত ব্যক্তিরা আমদানি-রফতানি না করলে বন্দরের কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে এ সময় কাস্টমস কার্যালয় খোলা থাকবে। 

নিয়াজ আহমেদ সিপন/এসপি