নারায়ণগঞ্জে ভারতফেরত এক ব্যক্তির দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ধারণা করা হচ্ছে, এটি করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট। বুধবার (১২ মে) রূপগঞ্জের তারাবো এলাকার বাসায় তাকে আইসোলেশনে রাখা হয়।

জানা গেছে, গত কয়েক বছর ধরে তিনি ভারতের চেন্নাইতে কাজ করতেন। সেখানে করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় তিনি ভয়ে বর্ডার পার হয়ে রোববার (৯ মে) দেশে আসেন। প্রথমে তিনি বিমানে আখাউড়া পর্যন্ত আসেন, সেখান থেকে বর্ডার পার হন। সোমবার (১০ মে) থেকে তাকে নজরদারিতে রাখা হয়। 

মঙ্গলবার (১১ মে) তার নমুনা সংগ্রহ করা হয় এবং বুধবার (১২ মে) তার দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। সকালে উপজেলা প্রশাসন ও রূপগঞ্জ থানা পুলিশের সহায়তায় উপজেলা স্বাস্থ্য বিভাগ ওই ব্যক্তির বাড়ি লকডাউন করে দেন।

জেলা করোনার ফোকাল পারসন ডা. জাহিদুল ইসলাম বলেন, ভারতের চেন্নাইফেরত একজন বাংলাদেশির শরীরে করোনা শনাক্ত হয়েছে। তাকে তার তারাবোর বাসায় হোম আইসোলেশনে রাখা হয়েছে। প্রয়োজনে যে কোন সময় তাকে হাসপাতালে স্থানান্তর করা হতে পারে। 

তার বাড়ির সকল সদস্যের কোয়ারেন্টাইন নিশ্চিত করা জরুরি হওয়ায় পুরো বাড়িটি লকডাউন করে রেখেছে রুপগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগ। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এই বিষয়ে ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন। স্থানীয় কাউন্সিলরকে পুরো বাড়ি লকডাউনের বিষয়টি সার্বক্ষণিক নজরদারি রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, তার দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট রয়েছে কি না সেটি পরীক্ষা করা হয়নি। তবে যেহেতু তিনি সেখানেই কাজ করতেন তাই ভারতীয় ভ্যারিয়েন্ট হওয়ার সম্ভাবনা অনেক। আমরা এ ব্যাপারে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটকে (আইইডিসিআর) জানাব। প্রয়োজনে পরীক্ষা করা হবে।

এসপি