এক সপ্তাহে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুহার বেড়ে যাওয়ার এবং ভারতীয় ভ্যারিয়েন্ট রোধে চাঁপাইনবাবগঞ্জে চলছে কঠোর লকডাউন। বিশেষ এই লকডাউনের প্রথম দিনে স্বাস্থ্যবিধি না মানার অপরাধে ব্যাপকহারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জেলা প্রশাসন।

মঙ্গলবার (২৫ মে) বিকেল ৬টা পর্যন্ত ৮৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৭৩ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. লিয়াকত আলী শেখ।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জানান, জেলার সদর, শিবগঞ্জ, নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের ১২টি দল এসব কারাদণ্ড ও জরিমানা আদায় করেন। এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ।

সন্ধ্যা ৬টার দিকে ঢাকা পোস্টকে লিয়াকত আলী শেখ আরও বলেন, অভিযান চলমান রয়েছে। মূলত স্বাস্থ্যবিধি না মানার কারণে এসব অভিযানে জেল-জরিমানা করা হচ্ছে।

এর আগে সকালে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লিয়াকত আলী শেখ জেলা শহরের নিউমার্কেট, পুরাতন বাজার, বাস টার্মিনাল এলাকা, শান্তির মোড়, বিশ্বরোড মোড়সহ শহরের গুরুত্বপূর্ণ সড়ক পরিদর্শন করেন এবং সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান।

লকডাউনের প্রথম দিনে সকাল থেকে দুপুর ৩টা পর্যন্ত স্বাস্থ্যবিধি না মানার অপরাধে ৭৫ জনকে ৬৩ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয় বলে জানান জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশে সোমবার (২৪ মে) দুপুরে ভারতীয় ভ্যারিয়েন্ট সংক্রমণের আশঙ্কা ও সংক্রমণের হার কমাতে মঙ্গলবার রাত ১২টা থেকে চাঁপাইনবাবগঞ্জে ৭ দিনের কঠোর লকডাউন ঘোষণা করে জেলা প্রশাসন। লকডাউনের আওতায় জেলায় প্রবেশ ও চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়। 

জাহাঙ্গীর আলম/এমএসআর